টিউটরিয়ালের দ্বিতীয় পর্বে অপনাদের স্বাগতম জানাচ্ছি । গত পর্বে আমরা ওডেস্কে কাজ পাওয়ার জন্য প্রোফাইল কমপ্লিটনেসের কিছু বিষয় আলোচনা করেছিলাম। আজ বাকিটুকু দেখাচ্ছি

Fill up My Contractor Profile:
মাই কন্ট্রাক্টর প্রোফাইলে নয়টি সেকশন রয়েছে, এগুলো হচ্ছে My Account Summary, My Public Profile, Categories, Skills, Emplacement History, Education, Portfolio Project, Certifications, Other Experiences

মাই কন্ট্রাক্টর প্রোফাইল শক্তিশালী হলে কাজ পেতে সুবিধা হয়। প্রথমদিকে বায়াররা কন্ট্রাক্টর প্রোফাইল এবং বিড এমাউন্ট দেখেই কাজ দিয়ে থাকে।

১) My Account Summary পরিচিতি :

১.১) Title: টাইটেল হিসেবে আপনি ওয়েব ডেভলাপমেন্টের যে বিষয়গুলো পারেন সেগুলো দিতে পারেন অথবা নিচের মতো একটি ট্যাগলাইন দিতে পারেন।

Title: PSD to XHTML, CSS, JAVASCRIPT, JQUIRY, PHP, MYSQL, JOOMLA, WORDPRESS, MAGENTO.

অথবা,

Title: Creative & professional solution for web development

১.২) Portrait: এখানে আপনার একটি সুন্দর ছবি দিন।

১.৩) Personal E-mail: আপনার ইমেইল এ্যাড্রেস দিন।

১.৪) Hourly Pay rate: আপনার ঘন্টা হিসেবে কাজের মূল্য লিখুন। নতুনরা $3 থেকে $5 দিলে ভাল হয়, পরবর্তীতে আপনি অনেকগুলো কাজ কমপ্লিট করার পর Hourly Rate বাড়িয়ে দিতে পারেন।

১.৫) oDesk Ready: ওডেস্কে কাজ করতে হলে একটি রেডিনেস টেস্ট দিতে হয়। এখানে একটি রেডিনেস টেস্ট লিংক আছে, টেস্টটি দিয়ে দিন। টেস্ট শুরু করার পূর্বে টেস্টের সাইটের নিয়মকানুনগুলো ভাল করে পড়ে নিন। তাহলে ভবিষ্যতে কাজের ক্ষেত্রে খুব উপকারে আসবে। আর পড়ার সময় না থাকলে ওডেস্কে রেডিনেস টেস্টের প্রশ্নের উওর পাবেন এই লিংকে। তবে পরে সাইটের নিয়মকানুনগুলো সময় নিয়ে অবশ্যই জেনে নিন।

১.৬) Profile Completeness: আপনার বতর্মান প্রোফাইল কমপ্লিটনেস কত % আছে তা এখানে দেখাবে। এবং প্রোফাইল কমপ্লিটনেসের পাশে একটি লিংক থাকে যা ফলো করলে পর্যায়ক্রমে আপনার প্রোফাইল কমপ্লিটনেস বাড়বে।

১.৭) Job Application Quota: এখানে আপনি প্রতি সপ্তাহে কয়টি কাজে এপ্লিকেশন করতে পারবেন তা দেখাবে। প্রোফাইল কমপ্লিটনেস বাড়ার সাথে সাথে জব এপ্লিকেশন কোটা বাড়তে থাকে।


২) My Public Profile পরিচিতি :

২.১) Profile Access: আপনি আপনার প্রফাইল পাবলিক না প্রাইভেট রাখতে চান এখানে তা নির্ধারণ করে দিতে পারেন। প্রোফাইল একসেস পাবলিক রাখলে সবাই আপনার প্রফাইল দেখতে পাবে আর প্রাইভেট রাখলে শুধু বায়ার আপনার প্রোফাইল দেখতে পাবে। আমার পরামর্শ হচ্ছে প্রোফাইল পাবলিক রাখুন, এতে সার্চ ইঞ্জিন এটি খুজে পাবে।

২.২) Display Name: আপনার নামের কোন অংশটুকু দেখাবে এখানে তা বলে দেওয়া যায়।

২.৩) Primary Role: আপনার কাজের ধরন অনুযায়ী এখানে আপনার Primary role define করতে পারেন। যেমন programmer/developer, Data Entry Professional, Technical writer ইত্যাদি উল্লেখ করে দিতে পারেন।

২.৪) Title: এটি পূর্বেই আলোচনা করা হয়েছে ১.১ এ দেখুন।

২.৫) Weekly Availability: আপনি সপ্তায় কত ঘন্টা কাজ করতে পারবেন এটি উল্লেখ করে দিতে পারেন। যেমন- আপনি যদি দিনে গড়ে ৩ ঘন্টা ওডেস্কে কাজের জন্য ফ্রি থাকেন তাহলে ৩ x ৭ = ২১ ঘন্টা দিয়ে দিতে পারেন।

২.৬) Years of Experience: সংশ্লিষ্ট কাজে আপনার কত বছরের অভিজ্ঞতা আছে তা এখানে উল্লেখ করুন। অভিজ্ঞতা ৩ মাসের থাকলেও কমপক্ষে দুই বছরের উল্লেখ করুন।

২.৭) English: এখানে আপনার English Proficiency Level উল্লেখ করুন। আপনি যদি মোটামুটি ইংরেজী বুঝতে এবং লেখতে পারেন তাহলেও এখানে ৫ দিয়ে দিন।


২.৮) Objective: এখানে আপনার ফ্র্রিল্যান্সিং ক্যারিয়ারের উদ্দেশ্যসমূহ লিখতে পারেন।


৩) Categories পরিচিতি :

এখানে আপনার ফ্র্রিল্যান্সিং কাজের ধরন নির্ধারন করে দিন। আপনি ফ্রিল্যান্সিং এ যেধরনের কাজ করতে চান এখানে তার ক্যাটাগরি এবং সাব-ক্যাটাগরি নির্ধারন করে দিন।


৪) Skills পরিচিতি :

আপনার নির্দিষ্ট বিষয়ে কি কি দক্ষতা আছে তা নির্ধারণ করে দিন। এখানে আপনার তৈরি করা কোন প্রজেক্ট উল্লেখ করে দিতে পারেন।


৫) Employment History পরিচিতি :

আপনি যদি কোন প্রতিষ্ঠানে পূর্বে কাজ করে থাকেন তাহলে এখানে তার বর্ণনা দিতে পারেন।


৬) Education পরিচিতি :

এখানে আপনার প্রাতিষ্ঠানিক শিক্ষার তথ্য দিন।


৭) Portfolio Projects পরিচিতি :

ওডেস্কে কাজ পেতে হলে এই অংশটি খুবই গুরুত্বপূর্ণ। Portfolio হচ্ছে অপনার পূর্বের করা কাজগুলো। নতুন যারা ওয়েব ডেভলাপমেন্টের কাজ করতে চান এবং যাদের পূর্বের কোন কাজ নেই তারা ডেমো প্রজেক্ট বানিয়ে সার্ভারে রেখে দিন। এটি এখানে যোগ করুন আর বিড করার কভার লেটারে লিংক দিয়ে দিন। যেমন- আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হোন তাহলে একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করুন এবং এটি সার্ভারে রেখে দিন http://www.yourdomain.com/yourproject আর আপনি যদি একজন ওয়েব প্রোগ্রামার হন তাহলে একটি ভাল ওয়েব এপ্লিকেশন তৈরি করুন এবং এটি সার্ভারে রেখে দিন। আপনার যদি নিজের কোন ওয়েবসাইট থাকে তাহলে প্রজেক্টগুলো আপনার ওয়েবসাইটের সাবডোমেইন এ রেখে দিতে পারেন অথবা আপনার পরিচিতজনের ওয়েবসাইট থাকলে সেটির সাবডোমেইন এ আপনার প্রজেক্টগুলো রেখে দিতে পারেন।


৮) Certifications পরিচিতি :


আপনার কোন প্রফেশনাল সাটিফিকেট থাকলে এটি এখানে উল্লেখ করতে পারেন ।এটিও কাজ পেতে সাহায্য করে।
Brainbench Certifications নিতে পরেন আপনে এখান থেকে


৯) Others Experiences পরিচিতি:

আপনার অন্যান্য সব অভিজ্ঞতা আপনি এখানে বর্ণনা করতে পারেন। যেমন আপনি যদি ওয়েব প্রোগ্রামিং, গ্রাফিক্স খুব ভাল পারেন তাহলে এটি এখানে উল্লেখ করুন।


আজ এপর্যন্তই, আমরা আগামী পর্বে My Tests এবং Cover Letter নিয়ে আলোচনা করব।

শেষ পর্বের জন্য এই লিংকে ক্লিক করুন।

লেখক - নাজমুল হক

32 টি মন্তব্য

  1. S M Ashraful Islam  

    really Interesting.

  2. নামহীন  

    good job

  3. নামহীন  

    খুব সুন্দর হয়েছে।পরবতী পোস্টের অপেক্ষায় থাকলাম।

  4. হাসান হাবিব  

    পরবতী পোস্টের অপেক্ষায়.... :)

  5. নাজমুল  

    শীগ্রই পরবর্তী পোস্ট পাবলিশ হবে
    ধন্যবাদ সবাইকে

  6. MAMB  

    Thank you for shearing your experience.

  7. shamsul alom  

    very good.every thing is serially.

  8. LuckyFM  

    যথারীতি কাজের পোষ্ট

  9. Magento themes  

    I’m an enormous fan from the subject matter mentioned. I also get pleasure from learning the opinions..Very happy to see your article..

  10. rumel  

    gr8 job

  11. kzaman  

    BrainBench.com থেকে কি free certificate পাওয়া যায়......?? এইটা সম্পর্কে পরলাম, কিন্তু ভালভাবে বুঝে উঠতে পারলাম না......$99 ছাড়া কি certificate পাওয়া যাবে না...? আমি আমার profile 80% করেছি... বাকিটা করতে পারছি না......help দরকার।(my profile: kzaman_brur)
    আর Readiness Test এর প্রশ্ন গুলো এখন অনেক আপডেট হয়েছে । আপনার দেয়া প্রশ্নের সাথে কোন মিল নেই।

  12. নাজমুল  

    BrainBench.com থেকে ফ্র্রি সার্টিফিকেট পাওয়া যায় odesk.com এর মতো। আপনি শুধু রেজিশ্ট্রেশেন করে পরীক্ষা দিয়ে দিবেন। প্রোফাইল ১০০% করতে আপনার একাউন্ট থেকে Profile > My Contractor Profile > My Account Summary তে যান, এখানে Profile completeness এর সাথে একটি লিংক পাবেন প্রোফাইল ১০০% কমপ্লিট করার জন্য। Readiness Test দিতে odesk এর নিয়মকানুন গুলো ভালভাবে পড়ুন।

  13. Nilkonto Das  

    Thank you Najmul Vai.
    GooD Tips for us all.
    Way you Prosper in life.

  14. Newaj Sharif  

    Assalamualikum,
    Nazmul vai, website er security sill ta ki? Janaben ki?
    Ami web designer and developer. my site www.web-info1.com

  15. Najmul  

    I have no idea about "security sill"

  16. নামহীন  

    অনেক ভাল বলেছেন

  17. Tarequeahmed  

    Thanks for sharing your experiece for us. Its may help us.

  18. Shuharto  

    BrainBench.com থেকে ফ্রী সার্টিফিকেট কিভাবে পাব বুঝতে পারছিনা।

  19. নাজমুল  

    সার্টিফিকেট পাওয়ার প্রয়োজন নেই, এখান থেকে প্রাপ্ত স্কোর নাম্বারটি আপনার ওডেস্ক প্রফাইলে যোগ করে দিন

  20. Obaidul Sadique  

    বিভিন্ন কাজে আবেদন করার সময় একটি cover letter চায়। ওখানে কি রকমের cover letter দিতে হয়, একটু উদাহরন দিয়ে বুঝাবেন please. ধন্যবাদ।

  21. নামহীন  

    How can i open an account in odesk?pls inform me in detail.

  22. Najmul  

    @Obaidul Sadique

    কভার লেটার লিখার নিয়ম শেষ পর্বে দেখানো হয়েছে। পর্বটি পড়তে এই লিংকে ক্লিক করুন

    http://freelancerstory.blogspot.com/2011/11/blog-post.html?utm_source=feedburner&utm_medium=feed&utm_campaign=Feed%3A+freelancerstoryblog+%28%3F%3F%3F%3F%3F%3F%3F%3F%3F%3F%3F%3F%3F+%3F%3F%3F%3F%3F+%3F%3F%3F%3F%29

  23. Nisha Alam  

    নতুন দের জন্য আপনি "ডেমো প্রজেক্ট বানিয়ে সার্ভারে রেখে দিন" বলতে কি বুজিয়েছেন clear না। আমি যদি আমার বানানো website এর ফ্রী hosting করাই সেটা কি portfolio তে add করতে পারব?

  24. Najmul  

    ডেমো প্রজেক্ট বলতে আমি বুঝাতে চাচ্ছি আপনি ক্লায়েন্টকে দেখানোর জন্য কয়েকটি ওয়েবসাইট তৈরি করুন যেন ক্লায়েন্ট বুঝে যে আপনি কাজটি পারেন। ফ্রী hosting করালেও portfolio তে add করতে পারবেন।

  25. নামহীন  

    আমি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে চাই। কোন সফল ডেভেলপার এর সাথে যোগাযোগ করলে ভাল হবে? কিভাবে যোগাযোগ করতে পাড়ি? আমি html and css এর কাজ মোটামুটি পাড়ি। এখন দরকার পর্যবেক্ষকের। কেউ কি আছেন যে হাতে কলমে শিক্ষা দিয়ে থাকেন? উপকৃত হব....

  26. Najmul  

    html, css ar kaj mutamuti parle hobe na, professionally parte hobe. apni jodi sylhet a thken tahole sylhet it academy apnake help korte parbe. akane onekei professionally freelance web development ar kaj koren.

  27. নামহীন  

    Freelancer.com এ Profile Completion এর ব্যাপারেও যদি এইরকম কোন suggestion দিতে পারেন খুবি ভাল হয়...।।

  28. Mahmud  

    Thanks Nazmul vai. Ami kono group er sathe Data entry kaj korte cai.Apni a bepare kono help korte paren???

  29. Najmul  

    Thanks for your interest. But I can't help you in this regards.

  30. Dukhini  

    ভাই, পরবর্তী পোষ্টি কবে দিবেন? তারাতারি দিলে খুব উপকার হয়। আমার প্রোফাইল ১০০% কমপ্লিট, কিন্তু তারপরও আমি কাজ পাচ্ছিনা। কিছু পরামর্শ দিলে ধন্য হতাম।

  31. Najmul  

    here is the next post

    http://www.freelancerstory.com/2011/11/blog-post.html

  32. নামহীন  

    good tips

একটি মন্তব্য পোস্ট করুন