ইন্টারনেটে অর্থ লেনদেনের সবচেয়ে জনপ্রিয় এবং সহজ পদ্ধতি হচ্ছে “পেপাল”। তবে দূর্ভাগ্যজনক হলেও সত্য হচ্ছে বাংলাদেশে এর কোন সার্ভিস নেই এবং কবে নাগাদ এটি চালু হবে তা কেউ সঠিক করে বলতে পারে না। আর এজন্য সবচেয়ে বড় খেসারত দিতে হচ্ছে বাংলাদেশী ফ্রিল্যান্সারদেরকে। পেপাল না থাকার কারণে অনেক রাস্তা ঘুরিয়ে, বিভিন্ন সার্ভিস চার্জ দিয়ে সবশেষে টাকা হাতে পাওয়া যায়। সেক্ষেত্রে পেপালের বিকল্প না খোজে আমাদের আর কোন উপায় থাকে না। পেপালের প্রধান বিকল্প হিসেবে “মানিবুকার্স” নিয়ে এর আগে আমরা “কম্পিউটার জগৎ” এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছিলাম। এটি পেপালের মতই একটি সহজ ও জনপ্রিয় পেমেন্ট পদ্ধতি। তবে মানিবুকার্সের প্রধান সমস্যা হচ্ছে যুক্তরাষ্ট্রে এর কোন সার্ভিস নেই, অর্থাৎ যুক্তরাষ্ট্র ভিত্তিক কোন ওয়েবসাইট বা সেদেশের কোন ক্লায়েন্টের কাছ থেকে মানিবুকার্সের মাধ্যমে পেমেন্ট পাওয়া যায় না। সুতরাং মানিবুকার্সের মাধ্যমে ফ্রিল্যান্সারদের সমস্যার সমাধান পুরোপুরি হচ্ছে না। বিশেষ করে যারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের ফি পাশ কাটিয়ে ক্লায়েন্টদের কাছ থেকে সরাসরি টাকা পেতে চান তাদের জন্য মানিবুকার্স পেপালের ভাল বিকল্প নয়।

এই পর্বে তৃতীয় আরেকটি পেমেন্ট পদ্ধতি নিয়ে আলোচনা করব যা বাংলাদেশীদের জন্য একটি চমৎকার সমাধান বলা যায়। পদ্ধতিটি হচ্ছে এলার্টপে (www.AlertPay.com)। এটি একটি কানাডাভিত্তিক প্রতিষ্ঠান। ২০০৪ সালে মাত্র ৬ জন কর্মচারী নিয়ে এলার্টপে যাত্রা শুরু করে এখন এটি ৭০ জনের অধিক কর্মচারী এবং ৪৫ লক্ষের বেশি ব্যবহারকারী নিয়ে একটি বিশাল প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। প্রতিদিন প্রায় ৪,৫০০ নতুন ব্যাবহারকারী এলার্টপে সাইটের রেজিষ্ট্রেশন করছে। বিশ্বের ১৯০ টি দেশে এর সার্ভিস রয়েছে, যাতে ২৩টি মূদ্রায় অর্থ লেনদেন করা যায়। এলার্টপে ৪৬টি দেশে আঞ্চলিক ব্যাংকিং সুবিধা প্রদান করে থাকে।


একাউন্ট তৈরির প্রক্রিয়া:
এলার্টপে সাইটে তিন ধরনের একাউন্ট রয়েছে - Personal Starter, Personal Pro এবং Business। একাউন্টগুলোর যেকোন একটিতে বিনামূল্যে রেজিষ্ট্রেশন করা যায় এবং পরবর্তীতে যে কোন সময় একাউন্ট পরিবর্তন করা যায়। তিনটি একাউন্টের সাহায্যই ইন্টারনেটে নিরাপদে কেনাকাটা করা এবং বিনামূল্যে অন্য ব্যবহারকারীকে টাকা পাঠানো যায়। এর বাইরে তিনটি একাউন্টের আলাদা আলাদা সুযোগ সুবিধা রয়েছে, এগুলো হচ্ছে -

১) Personal Starter:

এই ধরনের একাউন্টের একমাত্র বড় সুবিধা হচ্ছে অন্য এলার্টপে ব্যবহারকারী থেকে টাকা গ্রহণ করতে কোন ধরনের ফি দিতে হয় না। তবে এই ধরনের একাউন্টে কেউ ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা দিলে তা পাওয়া যায় না। আরেকটি অসুবিধা হচ্ছে মাসে ৪০০ ডলারের বেশি টাকা গ্রহণ করা যায় না এবং সকল পেমেন্টসহ সর্বমোট ২,০০০ ডলারের বেশি অর্থ গ্রহণ করা যাবে না।

২) Personal Pro:
ফ্রিল্যান্সারদের জন্য এই ধরনের একাউন্টে সকল ধরনের সুবিধা পাওয়া যায়। এখানে টাকা গ্রহণে কোন সীমাবদ্ধতা নেই। তবে এক্ষেত্রে অন্য একজন এলার্টপে ব্যবহারকারী থেকে টাকা গ্রহণ করলে ২.৫% + ০.২৫ ডলার ফি দিতে হয়। ক্রেডিট কার্ডের মাধ্যমে কোন ব্যবহারকারী টাকা পাঠালে ফি এর পরিমাণ হয় ৪.৯% + ০.২৫ ডলার। এই ধরনের একাউন্টের একটি বড় সুবিধা হচ্ছে এর ব্যাবহারকারী ইচ্ছে করলে নিজের ওয়েবসাইটে এলার্টপে যুক্ত করে কোন পণ্য বা সার্ভিস বিক্রি করতে পারবে এবং ক্রেতার কাছ থেকে সহজেই টাকা গ্রহণ করতে পারবে।

৩) Business:
এই একাউন্টটির সাহায্যে আপনার নিজস্ব ব্যবসায়িক প্রতিষ্ঠানের নামে অনলাইনে অর্থ লেনদেন করতে পারবেন। এখানে একটি একাউন্টের সাহায্যে একাধিক ব্যবসা পরিচালনা করা যায়। এই একাউন্টের আরেকটা সুবিধা হচ্ছে একসাথে একাধিক ব্যাবহারকারীকে টাকা পাঠানো যায়। আর টাকা গ্রহণ করার ক্ষেত্রে Personal Pro একাউন্টের মতই সমপরিমাণ ফি দিতে হয়।

এলার্টপে সাইটে রেজিষ্ট্রেশন পদ্ধতি পেপাল বা মানিবুকার্স মতই। এজন্য প্রথমে একাউন্টের ধরন নির্ধারণ করে নিজের ব্যক্তিগত তথ্য, ইমেইল ঠিকানা, পাসওয়ার্ড, পিন নাম্বার ইত্যাদি দিতে হবে। পিন নাম্বারটি পাসওয়ার্ডের মতই একটি গোপন নাম্বার যা অর্থ লেনদেনের সময় প্রয়োজন পড়বে। সফলভাবে রেজিষ্ট্রেশন করার পর একাউন্টটি টাকা গ্রহণের উপযোগী হবে। তবে টাকা নিজের ব্যাংক বা ক্রেডিট কার্ডে পাঠাতে একাউন্টটিকে Verify করতে হবে। এজন্য Become AlertPay Verified নামক একটি লিংক দেখতে পাবেন। এখানে নির্দেশনা অনুযায়ী বিভিন্ন ডকুমেন্ট যেমন পাসপোর্ট, ব্যাংক স্টেটমেন্টের স্ক্যান কপি জমা দিতে হবে। এছাড়া যাদের ক্রেডিট বা ডেবিট কার্ড আছে তারা এর মাধ্যমেও Verify হতে পারবেন। অনেক ক্ষেত্রে ফোন নাম্বার যাচাই করা হয়।

এলার্টপে যেভাবে কাজ করে তা নিচের চিত্রে মাধ্যমে দেখানো হল।



দেশে টাকা আনার উপায়:

এলার্টপে একাউন্ট থেকে ৪টি ভিন্ন ভিন্ন উপায়ে টাকা আনা যায়। পদ্ধতিগুলো হল - চেক, ক্রেডিট কার্ড, ব্যাংক ট্রান্সফার এবং ব্যাংক ওয়্যার।

১) চেক:
এই পদ্ধতিতে একটি চিঠির মাধ্যমে চেক পাঠানো হয়। চেকের জন্য এলার্টপে-কে ৪ ডলার ফি দিতে হয় এবং একাউন্টে সর্বনিম্ন ২০ ডলার হলে চেকের জন্য আবেদন করা যায়। আবেদন করার ২ দিনের মধ্যে একটি চেক আপনার ঠিকানায় পাঠানো হবে, যা হাতে পেতে ২ থেকে ৩ সপ্তাহ পর্যন্ত সময় লেগে যেতে পারে। চেকটি ডলারে পাঠানো হয় তাই যেসব ব্যাংক ডলারে চেক গ্রহণ করে সেখানে এটি জমা দিতে হবে। এক্ষেত্রে আরো কয়েক সপ্তাহ লেগে যেতে পারেবে। সরকারী ব্যাংকের মাধ্যমে চেক থেকে টাকা তোলতে অল্প একটা ফি দিতে হয়, তবে সময় বেশি নিবে। আর বেসরকারী ব্যাংকে তুলনামূলকভাবে বেশি ফি দিতে হবে কিন্তু সময় অনেক কম লাগবে।

২) ক্রেডিট কার্ড:
যাদের ভিসা বা মাস্টারকার্ড রয়েছে তারা এই পদ্ধতিতে খুব সহজেই টাকা আনতে পারবেন। এলার্টপে সাইটে ক্রেডিট কার্ডের কথা বলা হলেও এটি ডেবিট কার্ডও সাপোর্ট করে। আমারদের দেশে বেশিরভাগ ফ্রিল্যান্সারদের Payoneer ডেবিট মাস্টারকার্ড রয়েছে। তারাও এই কার্ডে সহজেই টাকা আনতে পারবেন। এজন্য প্রথমে এলার্টপে সাইটে কার্ডটি যোগ করতে হবে। কার্ডটি যাচাই করার জন্য এলার্টপে আপনার কার্ড থেকে ১ থেকে ২ ডলারের মধ্যে একটি অর্থ এলার্টপে একাউন্টে নিয়ে আসবে। এরপর Payoneer সাইটে লগইন করে দেখতে হবে কত ডলার লেনদেন হয়েছে এবং সেই পরিমাণটি এলার্টপে সাইটে এসে একটি টেক্সটবক্সে প্রবেশ করাতে হবে। সঠিকভাবে ডলারের পরিমাণটি বলতে পারলে আপনার কার্ডটি অর্থ লেনদেনের জন্য উপযোগী হবে। লক্ষ্যণীয় যে, আপনার এলার্টপে একাউন্টে অর্থ লেনদেনের মূল মূদ্রা হিসেবে ইউরো থাকলে কার্ড যাচাইয়ের পূর্বেই ডলারে পরিবর্তন নিতে হবে। অন্যথায় সঠিকভাবে কার্ডটি যাচাই হবে না। এলার্টপে থেকে কার্ডে প্রতিবার লেনদেনে ৫ ডলার ফি দিতে হয় এবং সর্বনিম্ন ১০ ডলার উঠানো যায়, যা ৩ থেকে ৪ দিনের মধ্যে কার্ডে সরাসরি চলে আসে। এরপর নিকটস্থ ATM (যেগুলো মার্সারকার্ড সাপোর্ট করে - যেমন DBBL, Standard Chartered Bank) থেকে যে কোন সময় টাকা তোলা যায়। যাদের Payoneer মাস্টারকার্ড নেই তারা www.vworker.com সাইটে রেজিষ্ট্রেশন করে একটি কার্ডের জন্য আবেদন করতে পারেন। মাস্টারকার্ডটি নিয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই লিংক থেকে।

৩) ব্যাংক ট্রান্সফার:
এলার্টপে থেকে বাংলাদেশে ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে টাকা আনা যায় না। তবে যাদের Payoneer মাস্টারকার্ডে US Virtual Account নামক সার্ভিসটি আছে তারা এই পদ্ধতিতে মাত্র ০.৫ ডলারের বিনিময়ে কার্ডে টাকা আনতে পারেন। আর সময় লাগে মাত্র ২ থেকে ৩ দিন। যারা এক বছর থেকে Payoneer কার্ডটি ব্যবহার করছেন তারা এই US Virtual Account এর জন্য Payoneer সাইটে আবেদন করতে পারেন। এক্ষেত্রে আপনাকে যুক্তরাষ্ট্রের First Bank of Delaware নামক ব্যাংকের একটি ভার্চুয়াল একাউন্ট দেয়া হবে। এই ব্যাংকের সাথে মাস্টারকার্ডটি যুক্ত থাকে। অর্থাৎ কেউ যদি আপনার ওই ব্যাংক একাউন্টে টাকা পাঠায় তখন এটি সরাসরি আপনার কার্ডে জমা হয়ে যাবে। তবে এই ব্যাংক একাউন্ট থেকে কখনও অন্যকে আপনি টাকা পাঠাতে পারবেন না, শুধুমাত্র গ্রহণ করতে পারবেন। এলার্টপে সাইটে এই ব্যাংক একাউন্টটি যুক্ত করতে প্রথমে Add Bank Account পৃষ্ঠায় গিয়ে দেশ হিসেবে United States সিলেক্ট করতে হবে। তারপর Bank Transfer সিলেক্ট করে একাউন্টটির নাম্বার, ABA Routing নাম্বার, ব্যাংকের নাম ইত্যাদি তথ্য দিতে হবে, যা Payoneer সাইট থেকে পাওয়া যাবে। এরপর এলার্টপে থেকে আপনার একাউন্টে ১ ডলারের কম দুটি অল্প অর্থ পাঠানো হবে যা Micro Deposit নামে পরিচিত। দুই দিন পর Payonner সাইটে লগইন করে ডলার দুটি দেখতে পাবেন। এই দুটি লেনদেনের পরিমাণ এলার্টপে সাইটে এসে দুটি টেক্সটবক্সে প্রবেশ করতে হবে। সফলভাবে প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারলে আপনি সবচেয়ে কম খরচে এলার্টপে থেকে টাকা দেশে আনতে পারবেন।

৪) ব্যাংক ওয়্যার:
যাদের কোন ভিসা বা মাস্টারকার্ড নেই তারা এই পদ্ধতিতে দেশের ব্যাংকে সরাসরি টাকা আনতে পারবেন। এটি সাইটের সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি। এক্ষেত্রে খরচ পড়বে ১৫ ডলার এবং সর্বনিম্ন ৪০ ডলার হলে এই পদ্ধতিতে টাকা উঠানো যাবে। ব্যাংক ওয়্যারের মাধ্যমে বাংলাদেশে আপনার ব্যাংক একাউন্টে টাকা আসতে প্রায় এক সপ্তাহের মত সময় লাগবে। ব্যাংক ওয়্যারের জন্য প্রথমে সাইটে আপনার ব্যাংক একাউন্টের নাম্বার, ব্যাংক কোড, ব্রাঞ্চ কোড এবং SWIFT BIC যোগ করতে হবে, যা আপনার ব্যাংকে যোগাযোগ করে তথ্যগুলো সংগ্রহ করতে পারেন।


প্রধান প্রধান আউটসোর্সিং মার্কেটপ্লেসগুলোতে এলার্টপে এখনও ব্যপকভাবে সমাদৃত হয়নি। তবে 99Designs, Magento, Microworks এর মত সাইট, PTC সাইট এবং BUX সাইটগুলোতে ব্যাপকভাবে এলার্টপে এর মাধ্যমে প্রতিনিয়ত অর্থ লেনদেন হচ্ছে। বাংলাদেশী প্রচুর ফ্রিল্যান্সার ইতিমধ্যে এলার্টপে এর মাধ্যমে নিয়মিতভাবে টাকা দেশে নিয়ে আসছেন। এলার্টপে সাইটের একটি ভাল সার্ভিস হচ্ছে এর সাপোর্ট সেন্টার যার মাধ্যমে কোন সমস্যায় পড়লে খুব দ্রুতই সমাধান পাওয়া যায়। বিশেষ করে একাউন্ট ভেরিফিকেশন, ব্যাংক একাউন্ট বা ক্রেডিট কার্ড যাচাই এ কোন সমস্যায় পড়লে সাপোর্ট সেন্টার মাত্র কয়েকদিনেই সমস্যাগুলোর সমাধান করে দেয়। এইসকল সুবিধার কারণে এলার্টপে সার্ভিসটির প্রসার দিন দিন বাড়ছে।


লেখক - মোঃ জাকারিয়া চৌধুরী
বিঃদ্রঃ - এই লেখাটি "মাসিক কম্পিউটার জগৎ" ম্যাগাজিনের "অক্টোবর ২০১০" সংখ্যায় প্রকাশিত হয়েছে।

36 টি মন্তব্য

  1. নামহীন  

    দয়া করে জানাবেন কি, পেপাল থেকে এলার্টপেতে কি টাকা পাঠানো যায়? আর এভাবে টাকা আনাতে আইনের কোন বাধ্যবাধকতা আছে কিনা। ধন্যবাদ আপনাকে

  2. Zakaria Chowdhury  

    আমার ধারণা পেপাল থেকে এলার্টপেতে টাকা পাঠানো যায় না।

    এভাবে টাকা আনতে আইনের বাধা থাকবে কেন? আপনিতো দেশের জন্য বৈধ পদ্ধতিতে বৈদেশিক মুদ্রা আয় করছেন, তাই নয় কি? সরকার এ ধরনের পদ্ধতিকে সবসময় উৎসাহিত করছে। তবে আমাদের দূর্ভাগ্য সরকার "পেপাল" কে এখনও পর্যন্ত আমাদের দেশে নিয়ে আসতে পারেনি।

  3. ArRolin  

    জাকারিয়া ভাই বাংলাদেশের ফ্রিল্যান্সার দের জন্য আপনার এই পোষ্ট টি কাজে আসবে। তবে একটা কথা "Payoneer মাস্টারকার্ড" দিয়ে কিভাবে বাংলাদেশে টাকা তোলা যায় একটু জানালে ভালো হয়।
    ধন্যবাদ।

  4. Zakaria Chowdhury  

    Payoneer মাস্টারকার্ড দিয়ে যে কোন ATM (যেগুলো মার্সারকার্ড সাপোর্ট করে - যেমন DBBL, Standard Chartered Bank) থেকে টাকা তোলা যায়।

  5. ArRolin  

    ধন্যবাদ জাকারিয়া ভাই।

  6. শিবলী  

    কোনটা ভালো হবে? আচ্ছা আমি HTML/CSS/PHP/JS জানি আমি কোথা থেকে কাজ করার চেষ্টা করবো। আমি এখনও ফ্রিল্যান্সিং কোথাও করি নাই। শুধু বিভিন্ন বন্ধুদের সাইট তৈরি করে দিয়েছি।

  7. নামহীন  

    বাংলাদেশের যে কোন ব্যাংক অর্থাৎ ডাচবাংলা ব্যাংক এর ডেবিট কার্ড দিয়েও কি টাকা তোলা যাবে ?

  8. Zakaria Chowdhury  

    DBBL থেকে তোলা যাওয়ার কথা।

  9. স্বাধীন সাজ্জাদ  

    জাকারিয়া ভাইয়া
    আমি অনেক আগে থেকেই একজন ওয়েব ডিজাইনার ও ডেভেলপার হবার আশা করতাম। এখনও এই ইচ্ছায় আছি।
    বর্তমানে আমি ওয়েব ডিজাইনিং এর জন্য ফটোশপের চর্চা করে যাচ্ছি। ফ্রীল্যান্সিং সম্পর্কে আপনার কাছ থেকেই বিস্তারিত জেনেছি।
    আমার কিছু প্রশ্ন ছিল। সময় পেলে উত্তর দিলে খুশি হব।
    ১) সাধারন কিছু ডিজাইন করার জন্য নিজে নিজে ফটোশপ শেখা যায়। কিন্তু কোন অতি আকর্ষনীয় গ্রাফিক্স বা ওয়েব টেম্পলেট তৈরীর ক্ষেত্রে ফটোশপে অতি দক্ষ হতে হয়।
    যা নিজের থেকে বা ইন্টারনেট থেকে শেখা সত্যিই কঠিন। এক্ষেত্রে করণীয় কি?
    ২) আমি আপনার ব্লগ থেকেই আইফোন এপ্লিকেশন ডেভেলপমেন্ট সম্বন্ধে জানতে পারি। শুধু
    দক্ষ ওয়েব ডিজাইনার ও ডেভেলপার হওয়ার মাধ্যমে কি আইফোনের জন্য এপ্লিকেশন তৈরী করা যাবে? অর্থাৎ শুধু html, css, javascript এর মাধ্যমে এপ্লিকেশন তৈরী করা যাবে নাকি c++ , java বা অন্য কিছু শিখতে হবে?
    ৩) ওয়েব এপ্লিকেশন এবং হাইব্রিড এপ্লিকেশনের ক্ষেত্রে কি ম্যাক পিসি বা হ্যাকিন্টোশ এর প্রয়োজন পড়বে?
    ৪) একজন ওয়েব ডেভেলপার হবার জন্য কি কম্পিউটার ইন্জিনিয়ারিং এ পড়া আবশ্যক? যারা বিজ্ঞান বিভাগে পড়েনি তারা কি আলাদা প্রশিক্ষনের মাধ্যমে ডেভেলপার হতে পারবে?
    ৫) একজন দক্ষ ওয়েব ডিজাইনার এবং ডেভেলপার হবার জন্য কি রকম সময় লাগতে পারে? কি কি শিখতে হবে এবং কিভাবে শুরু করতে হবে?

  10. Zakaria Chowdhury  

    ১) এক্ষেত্রে ভাল কোন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে পারেন।

    ২) একটি সম্পূর্ণ আইফোন এপ্লিকেশন তৈরির জন্য ডিজাইনিং এর পাশাপাশি প্রোগ্রামিংও জানতে হয়।

    ৩) ওয়েব এপ্লিকেশনের জন্য ম্যাকের প্রয়োজন নেই, তবে অন্যগুলোর জন্য অবশ্যই প্রয়োজন। তবে যে কোন ধরনের এপ্লিকেশন হোক না কেন, তা যদি Apple App Store এ বিক্রির জন্য হয়ে থাকে তাহলে অবশ্যই ম্যাক থাকতে হবে।

    ৪) ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা বিজ্ঞান পড়া বাধ্যতামূলক নয়। যুক্তিবুদ্ধি সম্পন্ন যে কেউ পর্যাপ্ত অনুশীলনের মাধ্যমে প্রোগ্রামিং এ দক্ষ হতে পারে। এরকম নজির আমি অনেক দেখেছি।

    ৫) আন্তর্জাতিক মানের দক্ষ হতে কত সময় লাগবে তা নির্ভর করে কতটুকু পরিশ্রম করা হচ্ছে তার উপর। নিয়মিত চর্চা করলে ছয় মাস থেকে এক বছরও লেগে যেতে পারে।

    কি কি শিখতে হবে তা জানতে আমার এই ব্লগের অন্যান্য লেখাগুলো পড়ে দেখুন।

    এই ওয়েবসাইট থেকে শুরু করতে পারেন - www.w3schools.com

  11. নামহীন  

    এখন ২ টা উপায় এ ভেরিফাই করলেই হয়। mobile phone or credit card. একটা করলেই হবে? অনেক খাটনি করে mobile phone দিয়া ভেরফাই করেছি। এখন msg দিসেঃ
    Congratulations, your AlertPay account has been successfully verified.
    তাহলে credit card এর দরকার নাই তাই না?

    OLY

  12. Zakaria Chowdhury  

    যে কোন একটা পদ্ধতিতে একাউন্ট ভেরিফাই করলেই হবে।

  13. nazmul07  

    Hi jakaria vi,
    Do i need a moneybookers business account to withdraw money from Odesk.

  14. Zakaria Chowdhury  

    Business account is NOT necessary to withdraw money from oDesk.

  15. AlertPayBiz  

    Great News ! for all of us ....

    AlertPay launched their own Debit Card ( Visa / MasterCard ) .

  16. নামহীন  

    http://earnnews24.com/?page_id=26

    জাকারিয়া ভাই এই লিঙ্ক দেখুন। এই চোরের দল আপনার অনেকগুলো লেখা চুরি করে নিজের ব্লগে বসিয়েছে এমনকি সেমিনার আয়োজন করে মানুষের টাকা খাচ্ছে। আপনি প্লিজ ভাইয়া ব্যাপারটি সিরিয়াসলি নিবেন। Hosting কোম্পানিকে মেইল করে সাইটটি ডিলি্ট করার ব্যবস্থা করতে পাড়েন। সাইটের মালিকের Who is তথ্যঃ

    Website: http://address24.biz
    Domain Name: EARNNEWS24.COM
    Registrant:
    N/a
    Mosrur Zunaid ()
    East Gatia Denga
    satkania
    Chittahong
    Chittagong,4386
    BD
    Tel. +880.1919873987

  17. নামহীন  

    Great vaia. http://www.earnnews24.com site is clozed. Did you send email to its hosting company?

  18. নামহীন  

    jakaria bhai i want to add some money in my alertpay account from my bank account. now what can i do. please help me.

  19. Zakaria Chowdhury  

    This is not possible to send money abroad from Bangladesh.

  20. নামহীন  

    jakaria bhaiya
    Salam niben. apner ai Blog theke onek kichu jante pereshi.
    amar Question holo BUX site gulote kaj korle ki Tkak income kora somvob?
    ei site gulo kototuku bissasjoggo?
    PLz amak ektu janaben
    Dhonnobad

    Shovon

  21. Zakaria Chowdhury  

    আমার অভিজ্ঞতা অনুসারে Bux সাইটগুলো প্রথম কিছুদিন টাকা দেয় এবং একসময় বন্ধ হয়ে যায়। পাশাপাশি এতে অনেক সময় নষ্ট হয়, পরিশ্রমের তুলনায় আয় অত্যন্ত নগণ্য। তাই এই ধরনের সাইট থেকে দূরে থাকাই নিরাপদ।

  22. sakib6051  

    Jakaria bhai, salam. bhai, apner a blog pore khub e bhalo laglo. ami freelancing a khub agrohi silam. kintu a shompor k kisui jantam na. apner a blog pore ami onek kisu jante parlam. bhai , ami akhon kaj shuru korte chai. apni ki kindly bolben , kothay account (moneybookeras,alert pay,payoneer etc ) korle amer jonno shob theke bhalo hobe?(ami akjon student. poralekhar pasapasi ami chotokhato kaj korte chai. article writing a amer bishesh agroho ase. kindly janaben kothay ami shohojei article writing ar kaj pete pari?) pls amake janan.

  23. Enamul Khair  

    Many many thanks Mr.Zakaria, One of my friends send me the link of your blog. Thanks agian, more undiscovered area is in my front now.

  24. Nasir  

    @Dear bhai,very mouch thanks for your kind assistance.

  25. Welcome Sitetalk Unaico Ltd  

    Hello jakaria bai ami amar alert pay account mobile number deya verify korache.....akhon amar account verify hoyacha ki...??? naki aro kechu document deta hobe....

  26. নামহীন  

    Vai, Option C তে আছে- Complete both of the following procedures
    1. Mobile validation (যা আমার completed হয়েছে)
    2. Check withdrawal, (যা এখন show করছে)
    এখন কি আমার verification complete হয়েছে???
    জানাবেন Please....

  27. touhid  

    jakaria vai,
    asa kori valo asen .ami ekta sommossy poresi. kichudin age alert pay te debit card er jonno apply koresilam Then mail asecilo j pore janabe. aj k aber mail kore order dite bolese But order dite giiye dekhi j photo id hisebe passport/drivers license er photo and no. chasse ja amer nay. akhon 7 diner majhe order dite hobe . Ki korbo jodi janan tahole khub e upokrito hobe. its urjent for me.

    plz answer

  28. Zakaria Chowdhury  

    If you have national id then try using it and let them know that you do not have passport.

  29. aslamdbs  

    ami amar alertpay account ta dekhte parchi na.alertpay support team amak bank statemrnt & id card dite bole ami scan kore pathai but ora ki bole niche dekhun..


    Hello Mr. Ali,

    Thank you for your reply. My name is Yves and I am happy to assist you.

    The document you have submitted as a proof of address cannot be accepted as it appears to be a one-time statement. We require a recurring statement sent regularly to the address listed on your AlertPay profile. Please submit a complete, scanned copy of a monthly proof of address statement which can be a phone bill, a utility bill, a bank statement or a credit card statement.

    Thank you for your understanding.

    Yves
    Account Security Analyst
    Account Security Team
    www.AlertPay.com

    Ticket Details
    ===================
    Ticket ID: XBZ-667238
    Department: Security/File a Report
    Status: Closed


    akhon ami ki kobo bolben ki?

  30. নামহীন  

    nice

  31. rajroyngnmix  

    vi apnader jonno amader moto kiscu chele onek upokar passe

  32. rajen  

    good likha

  33. নামহীন  

    Zakaria bhai Please help me ptc site thake kivabe taka ana jay alertpay te koto din lage bolben please

  34. MD.SADDAM HOSSAIN  

    Zakaria Bhai, Ami Ekta Website Theka $ 12120 Dollar Income Korchi. But, Amar Dollar Akhono Alertpay Account A Dakhay Na Kano ???
    Alertpay Ta Suddho Amar Mobile Validate Kora Assay, Taholay Ami Kivabay Alertpay Thakay Dollar / Taka Patay Pari ?????????????

  35. gm ornob  

    Alertpay এর বর্তমান নাম হচ্ছে payza.com

  36. Alomgir Hossain  

    জাকারিয়া ভাই । আমি ৯৯ ডিজাইনে ২০১২ সালের নতুন সাইআপ করার পদ্ধতি সর্ম্পকে জানিনা। আমি চেষ্ঠা করে দেখেছি যে, এখানে ৪টি স্টেপ পার করতে হয় । তার মধ্যে আমি ৩টি স্টেপ পার করে শেশের স্টেপপি পার করতে পরি নাই। অথচ আমি লোগো ডিজাইন আনায়াশে বানাতে পারি। আমি একজন কম্পিউটার ব্যবসায়ি আমি কম্পিউটার সমন্ধে একটু ভালো জানি। আমি নিজে odesk এক কাজ করার জন্য একাউন তৈরি করে প্রভাইল ১০০% বানিয়ে বসে আছি এবং চেষ্টা করছি। এর মাজে আমি 99deagain সাইটে কাজ করার কথা ভাবছি। কিন্তু আমি সাইনাপ করতে গিয়ে ঝামেলায় পরেছি। তাই আমি আপনার কাছে জানতে চাই যে, 99deagain সাইনে কিভাবে প্রফাইল ১০০% বানিয়ে সাবমিট করা যায়। আমামে এ বিষেয়ে বাংলা দিয়ে পুরো পদ্ধতি আমার মেইলে পাঠিয়ে দিলে আমি খুব খুশি হব । এবং আপনার সাইটে ঘন ঘন ঘুটে পরিদর্শন করব। এবং সারাজিবন আপনাকে মনে করে আপনার কাছে হয়তো অনেক কিছু জানতে চাইবো। আপনি মন খারাপ করলে কিন্তু হবে না। আমার মেইল হচ্ছে kzxalamgirhossain@gmail.com.
    ধন্যবাদ ভাই।

একটি মন্তব্য পোস্ট করুন