ইন্টারনেটে ফ্রিল্যান্সারদের জন্য যে সকল মার্কেটপ্লেস রয়েছে তাদের মধ্যে সম্পূর্ণ ব্যতিক্রমী একটি সাইট হচ্ছে www.99designs.com। এই সাইটটি শুধুমাত্র ডিজাইনারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। যে সকল বিষয়ের উপর এই সাইটে কাজ পাওয়া যায় তা হচ্ছে - ওয়েবসাইট ডিজাইন, লোগো ডিজাইন, বাটন ও আইকন ডিজাইন, টি-শার্ট ডিজাইন, ব্যানার ডিজাইন ইত্যাদি। অন্যান্য সাইট থেকে এই সাইটের পার্থক্য হচ্ছে এখানে প্রত্যেকটি ডিজাইন সম্পন্ন করার জন্য ক্রেতা বা ক্লায়েন্ট একটি উন্মুক্ত প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় যে কেউ অংশগ্রহণ করতে পারে এবং ক্লায়েন্টের নির্দেশ অনুযায়ী ডিজাইনাররা ডিজাইন তৈরি করে। সবশেষে ক্লায়েন্ট একটি ডিজাইনকে বিজয়ী হিসেবে ঘোষণা করে এবং পুরষ্কার হিসেবে ডিজাইনারকে পূর্ব নির্ধারিত অর্থ প্রদান করে।

এই ওয়েবসাইটে প্রত্যেকটি কাজকে কনটেস্ট (contest) বা প্রতিযোগিতা বলা হয়। ক্লায়েন্টকে এই সাইটে কনটেস্ট হোল্ডার বা আয়োজক এবং অংশগ্রহণকারী ফ্রিল্যান্সারদেরকে ডিজাইনার হিসেবে উল্লেখ করা হয়। এই সাইটে ৩০ হাজারের উপর ডিজাইনার রেজিষ্ট্রেশন করেছে এবং এই মূহুর্তে তিনশতটির উপর প্রতিযোগিতা রয়েছে যেগুলোর সর্বমোট মূল্য হচ্ছে ১ লক্ষ ডলারেরও বেশী। প্রতিযোগিতার পুরষ্কার হিসেবে প্রধানত অর্থ প্রদান করা হয়, তবে আয়োজক ইচ্ছে করলে সাথে অন্য কোন সামগ্রী দিতে পারে।

যেভাবে সাইটটি কাজ করে

১) ডিজাইনের নির্দেশনা তৈরি:
প্রথম ধাপে প্রতিযোগিতার আয়োজক তার চাহিদা অনুযায়ী ডিজাইনের একটি নির্দেশনা তৈরি করে যাকে বলা হয় ডিজাইন ব্রিফ (Design Brief)। ডিজাইনাররা এই ব্রিফের উপর ভিত্তি করে তাদের ডিজাইন তৈরি করে থাকে। প্রতিযোগিতাটির আয়োজন করার জন্য এসময় ক্লায়েন্টকে ৩৯ ডলার অর্থ সাইটকে প্রদান করতে হয়। তবে এই সাইট থেকে ফ্রিল্যান্সারদের কাছ থেকে কোন ফি নেয়া হয় না।

২) বাজেট নির্ধারণ:
দ্বিতীয় ধাপে আয়োজক পুরষ্কারের পরিমাণ নির্ধারণ করে। পুরষ্কারের মূল্য সর্বনিম্ন ১০০ ডলার থেকে শুরু করে এক থেকে দুই হাজার ডলার পর্যন্ত হতে পারে। এটি সম্পূর্ণ আয়োজকের বাজেটের উপর নির্ভর করে।

৩) প্রতিযোগিতা শুরু:
প্রত্যেকটি প্রতিযোগিতা সর্বনিম্ন ১ দিন থেকে সর্বোচ্চ ৭ দিন পর্যন্ত চলতে পারে। এই সময়ের মধ্যে ডিজাইনাররা প্রজেক্টের ব্রিফের উপর নির্ভর করে ডিজাইন তৈরি করে এবং তৈরিকৃত ডিজাইনের একটি ছবি ওয়েবসাইটে জমা করে। এই ছবিগুলো যে কেউ দেখতে পারে। এতে একজনের ডিজাইন দেখে তার থেকে ভাল আরেকটি ডিজাইন তৈরি করার মানসিকতা ডিজাইনারদের মধ্য কাজ করে। যা পরিশেষে আয়োজকের জন্য সুফল বয়ে আনে। প্রতিযোগিতা চলাকালীন সময়ে আয়োজক জমা দেয়া প্রত্যেকটি ডিজাইনকে একটি রেটিং এবং একটি মন্তব্য প্রদান করে। কোন ডিজাইন ভাল না হলে তা ঠিক করার পরামর্শও আয়োজক দিয়ে থাকে। প্রত্যেক ডিজাইনার একের অধিক ডিজাইন জমা দিতে পারে।

৪) বিজয়ী নির্ধারণ:

রেটিং এবং মন্তব্য প্রদানের মাধ্যমে আয়োজক ডিজাইনারদের সাথে যোগাযোগ করে এবং তার কাঙ্খিত ডিজাইন তৈরি করিয়ে নেয়। প্রতিযোগিতা শেষ হবার পর আয়োজক একজনকে বিজয়ী হিসেবে নির্ধারণ করে এবং তার পুরষ্কার প্রদান করে। সবশেষে ডিজাইনার তার তৈরিকৃত মূল ডিজাইনের ফাইল আয়োজককে দিয়ে দেয়।

প্রতিযোগিতার প্রকারভেদ:

99designs.com সাইটে পুরষ্কার প্রদানের বিভিন্ন পদ্ধতির উপর ভিত্তি করে নিম্নলিখিত ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয় -
১) প্রিপেইড প্রতিযোগিতা:
এটি হচ্ছে সাইটটির স্ট্যান্ডার্ড একটি প্রতিযোগিতা যাতে আয়োজক পুরষ্কারের মূল্য প্রতিযোগিতা শুরুর পূর্বেই 99designs.com সাইটে জমা রাখে। প্রতিযোগিতা শেষে সাইটটি বিজয়ী ডিজাইনারকে অর্থ প্রদান করে থাকে। এ ধরনের প্রতিযোগিতায় আয়োজক কোন ডিজাইন পছন্দ না হলে প্রতিযোগিতা বাতিল করে অর্থ ফেরত নিতে যেতে পারে। প্রিপেইড প্রতিযোগিতার সময় হচ্ছে ৭ দিন। প্রতিযোগিতা শেষে আরো ৭ দিনের মধ্যে আয়োজক একজন ডিজাইনারকে বিজয়ী হিসেবে ঘোষণা করতে পারে অথবা কোন ডিজাইন পছন্দ না হলে প্রতিযোগিতা বাতিল করতে পারে।

২) গ্যারান্টেড প্রতিযোগিতা:
গ্যারান্টেড প্রতিযোগিতা ডিজাইনারদের জন্য সবচেয়ে নিরাপদ একটি পদ্ধতি যা বেশিরভাগ ডিজাইনারকে আকৃষ্ট করে। ফলে আয়োজক সর্বোৎকৃষ্টমানের ডিজাইন পেতে পারে। পুরষ্কার প্রদানের পদ্ধতি প্রিপেইড প্রতিযোগিতার মতই, তবে এই পদ্ধতিতে প্রতিযোগিতা শেষে আয়োজক নিশ্চিতভাবে একজন ডিজাইনারকে বিজয়ী হিসেবে ঘোষণা করে এবং তার পুরষ্কারের মূল্য প্রদান করে। গ্যারান্টেড প্রতিযোগিতায় আয়োজক প্রতিযোগিতা বাতিল বা সাইটে জমা দেয়া অর্থ ফেরত নিতে পারে না।

৩) পে-অন-উইন প্রতিযোগিতা:
এটি সাইটের প্রথম দিককার প্রতিযোগিতার পদ্ধতি ছিল, যা এখন আর নেই। এই পদ্ধতিতে প্রতিযোগিতার আয়োজক সাইটে পুরষ্কারের অর্থ জমা না রেখে সরাসরি বিজয়ী ডিজাইনারকে প্রদান করত। অন্যদিকে বর্তমানে এই কাজটি 99designs.com সাইটটি বিভিন্ন ধরনের পেমেন্ট পদ্ধতির মাধ্যমে করে থাকে।

৪) ফাস্ট ট্র্যাক প্রতিযোগিতা:
এই ধরনের প্রতিযোগিতা একটি সংক্ষিপ্ত সময়ের জন্য আয়োজন করা হয়, সাধারনত ১ থেকে ৩ দিন। সাধারণত এই ধরনের প্রতিযোগিতার পুরষ্কারের মূল্য অন্যান্য ধরনের প্রতিযোগিতা থেকে বেশি হয়ে থাকে।

৫) প্রাইভেট প্রতিযোগিতা:
প্রাইভেট প্রতিযোগিতাগুলো প্রিপেইড প্রতিযোগিতার মতই, তবে শুধুমাত্র ওয়েবসাইটে লগইন করার পর দেখা যায়। এই ধরনের প্রতিযোগিতাকে সাইটের সার্চে অন্তর্ভুক্ত করা হয় না এবং এগুলো সার্চ ইঞ্জিন থেকে লুকানো থাকে।

পুরষ্কারের অর্থ উত্তোলনের পদ্ধতি:

প্রতিযোগিতা শেষে বিজয়ী ডিজাইনার তার তৈরিকৃত ডিজাইনারের মূল ফাইল সাইটে আপলোড করে দেয়। আয়োজক কাজটি গ্রহণ করার সাথে সাথে পুরষ্কারের সম্পূর্ণ অর্থ ডিজাইনারের একাউন্টে জমা হয়ে যায়। মোট আয় ৫০ ডলারের অধিক হলেই ওয়েবসাইটটি থেকে ৪টি পদ্ধতির যে কোন একটি ব্যবহার করে অর্থ উত্তোলন করা যায়। পদ্ধতিগুলো হচ্ছে - পেপাল, অল্টারপে, মানিবুকারস এবং ওয়েস্টার্ন ইউনিয়ন। বাংলাদেশী ফ্রিল্যান্সারা শেষের দুটি পদ্ধতির মাধ্যমে সহজেই অর্থ উত্তোলন করতে পারবে।


সৃজনশীল এবং দক্ষ ডিজাইনারদের জন্য 99designs.com সাইটটি ইন্টারনেট থেকে আয় করার একটি চমৎকার মার্কেটপ্লেস। এই সাইটে যেহেতু একজনের ডিজাইন অন্য আরেকজন দেখতে পারে ফলে নতুন ডিজাইনারা এই পদ্ধতিতে ডিজাইনের নতুন নতুন আইডিয়া শিখতে পারবে। একটি ডিজাইন জমা দেয়ার সাথে সাথেই যেহেতু ক্লায়েন্টের মতামত ও রেটিং পাওয়া যায়, তাতে ডিজাইনার জানতে পারে তার ডিজাইন কতটকু গ্রহণযোগ্য এবং সেই অনুযায়ী পদক্ষেপ নিতে পারে। এই সাইটের অন্য আরেকটি ভাল দিক হচ্ছে এখানে অন্যান্য সাইট থেকে তুলনামূলকভাবে বেশি মূল্যের কাজ পাওয়া যায়। উদাহরণসরূপ এই সাইটে একটি ছোট্ট লোগো ডিজাইন করার জন্য প্রায়ই ৫০০ ডলারের গ্যারান্টেড পুরষ্কার প্রদান করা হয়, যা সত্যি অভাবনীয়।

17 টি মন্তব্য

  1. Habib  

    জনাব,
    মোহাঃ জাকারিয়া চৌধুরী সাহেব,

    আসসালামু আলায়কুম। আমি কম্পিউটারের উপর ৪ বছর পড়াশুনা করেছি, আমি এখন “অনলাইন ফ্রিল্যান্সিং আউট সোসিং” এর উপর প্রশিক্ষণ নিয়ে কাজ করতে চাই| সেটা কিভাবে সম্ভব হবে? এ সম্বন্ধে আপনার মূল্যবান পরামশ প্রাথনা করছি।

    মোহাঃ আহসান হাবীব
    চুয়াডাঙ্গা
    মোবাঃ ০১৭১৭৭০২৯১৯
    ইমেইলঃ habib.it100@yahoo.com

  2. Zakaria Chowdhury  

    অনলাইনে ফ্রিল্যান্সার হবার জন্য কোন প্রশিক্ষণের প্রয়োজন নেই। আপনি যদি প্রোগ্রামিং বা গ্রাফিক্স ডিজাইনে পারদর্শী হোন, তাহলে যে কোন একটি ফ্রিল্যান্সিং সাইটে সময় দিয়ে চেষ্টা করলে সফলতা পাওয়া সম্ভব।

  3. remongfn  

    ami bid chara data entry kaj korthe chai. kivabe korbo ta jodi amake doa kore janan khob upkritho hobo.

  4. Romel  

    Thank you for your nice share. I like your blog and stop by whenever I get some time. I am also an freelance search engine optimizer. I get my works from different forums. And it is easy to get work from forums because there is less competition and you don't need to bid. Just make an offer and through it. Interested people will PM you to give you the job.
    I will request you to post an article on freelancing in forums. Don't think that the amount is tiny. :)
    I made around $300+ in a month just working a few hour at night.
    So it can be great a potential income source for BD people. I think it is the best option for a student. Learn some thing techi, contribute in related forums, get reputation and do freelancing.
    Waiting for your next post.

    @remongfn: Make a call to this number and tell him that you wanna do data entry job. Number is 01737211351 . His name is Masud

  5. remongfn  

    Romel bhai apni je phone number diechen ta bonddo. onar sathe onnokivabe jogajog korthe pari?

  6. Hafizur Rahman Badsha  

    আমার মনে হয় আমরা নিজেরাই নিজেদের ক্ষতি করছি
    আপনার এই লেখাটাই মডিফাই করে এখানে দিছে http://bdtutorial24.com/archives/52

  7. শাহ্‌ নেওয়াজ আলম "শোভন"  

    আমি তো ১৮-
    আমার এলার্ট পে একাউন্ট করতে দিচ্ছে না।
    তাহলে আমি টাকা কোথায় নিতে পারব?

  8. aslam hossain miraz  

    vaia, ami akjon versity level er student. computer er ms-word, excel, power point, internet browsing er kaj gani. ami news paper er khabore jante parlam je freelancing er kaj. ja dekhe ami korte agrohi. r bortomane ami akti N.G.O te asi. r sekhane broadband internet line ase jate ami bivenno kaj kore. ai obostay ami freelancing a kon dhoroner kaj korte parbo bole mone koren apni. pls, jana.
    md.aslam hossain miraz
    sonadanga,khulna
    aslam_miraz@yahoo.com

  9. Zakaria Chowdhury  

    @aslam hossain miraz,
    আপনি ডাটা এন্ট্রি কাজের জন্য চেষ্টা করতে পারেন।

  10. নামহীন  

    Kivabe start korte hobe?

  11. aslam hossain miraz  

    vaia, ami apnar poramshsho poresi. kintu data entry kajer jonno ami akhon ki korte pari. oboshsho ami idesk e akti account khulesi . to akhon data entry kajta ki vabe pabo. pls, janale khushi hobo.

  12. shahidul  

    Zakaria vai,ami apnar lekha pode website design-er kaj korte khub agrohi hoasi,kintu ami kuthay kaj shikhbo?
    Ami Dhaka University te asi.
    apnar janamote Dhaka te ki kuno valo prosikkhon kendro ase?

  13. নামহীন  

    Zakaria Vai,website design er kaj korte ki dhoroner computer dorkar?
    internet a kaj korte laptop valo hobe naki desktop?

  14. মাসুদ  

    আসসালাম আলাইকুম ভাইয়া আমি আমার ডিজাইন জমা দিব কোন অপশন থেকে এবং উইনার হলে সেই ম্যাসেজ পাবো কোথায় । এবং আমার ডিজাইন বিজয় ঘোষনা হলে সেটি কিভাবে তার মুল সাইটে জমা দিব

  15. Arijul Islam  

    পেওনির ডেবিট মাস্টারকার্ড কার্ড হাতে পেয়েছি । oDeske ও কিছু ডলার জমেছে। oDesk থেকে পেওনির এ transfer করলে কত টাকা কেটে নিবে কার্ডের জন্য ? plz জানাবেন...

  16. নামহীন  

    Logo মূলত: কোন সফটওয়্যার দিয়ে ডিজাইন করতে হয় adobe photoshop নাকি adobe illustrator? বিশেষ করে 99designs.com এ কোনটি দিয়ে ডিজাইন করলে অধিক গ্রহনীয়?

  17. college date  

    আমি আলমগীর হোসেন, আমার প্রশ্ন হচ্ছে:
    আমি ৯৯ ডিজাইনে লগইন করেছি কিন্তু কাজ জমা দেবার যায়গা খুজে পাইনি তাই আমি আপনার কাছে থেকে জানতে চাই যে কিভাবে প্রফাইল কমপিলিড করতে হয় এবং কাজ জমা দিতে হয় তা আমাকে জানালে আমি আপনার কাছে কৃতজ্ঞ থাকব। আমাজে আপিন আমার মেইলে বাংলা লিখে উত্তর জানাবেন। আমার মেইন হচ্ছে:
    kzxalamgirhossain@gmail.com

একটি মন্তব্য পোস্ট করুন