কাজ সম্পন্ন হবার পর আপনার পাওনা টাকা ফ্রিল্যান্সিং সাইটে আপনার একাউন্টে জমা থাকে। মাসের শেষে বা মাসের মাঝামাঝি সময়ে আপনি সর্বমোট টাকা বিভিন্ন উপায়ে দেশে নিয়ে আসতে পারেন। এখানে টাকা উত্তোলনের কয়েকটি কার্যকর পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল:

Bank to Bank Wire Transfer
টাকা উত্তোলনের একটি নির্ভরযোগ্য ও নিরাপদ উপায় হচ্ছে ওয়্যার ট্রান্সফার। এই পদ্ধতিতে মাস শেষে ৩ থেকে ৫ দিনের মধ্যে সম্পূর্ণ টাকা বাংলাদেশে আপনার ব্যাংক একাউন্টে সরাসরি এসে জমা হয়ে যাবে। তবে এই পদ্ধতিতে চার্জ একটু বেশি - প্রতিবার টাকা উত্তোলনে ৪৫ থেকে ৫৫ ডলার খরচ পড়বে। এই পদ্ধতিতে টাকা উত্তোলন করতে হলে আপনাকে নিম্নে উল্লেখিত তথ্যগুলো ফ্রিল্যান্সিং সাইটে প্রদান করতে হবে:

* আপনার ব্যাংক একাউন্ট নাম্বার, ব্যাংক এর ঠিকানা, ব্যাংক এর SWIFT Code
* ফ্রিল্যান্সিং সাইটি যে দেশে অবস্থিত সেই দেশের একটি ব্যাংক এর নাম যা মধ্যবর্তী হিসেবে কাজ করবে। এজন্য আপনি আপনার ব্যাংক এ গিয়ে জেনে নিন তারা ওই দেশের কোন কোন ব্যাংক এর মাধ্যমে টাকা আদান-প্রদান করে থাকে।
* এরপর মধ্যবর্তী ওই ব্যংক এর Routing নাম্বার আপনাকে সংগ্রহ করতে হবে যা আপনি ব্যাংকটির ওয়েবসাইট এ পেয়ে যেতে পারেন। ব্যাংক এর সাইটে না পেলে Google এ সার্চ করে দেখতে পারেন অথবা আপনার ব্যাংক থেকেও সংগ্রহ করতে পারেন। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এই নাম্বারকে বলা হয় ABA Routing Number ।

Snail Mail Check
এই পদ্ধতিতে খরচ তুলনামূলকভাবে কম কিন্তু এটি সময়সাপেক্ষ পদ্ধতি। আপনার মোট আয় যদি ১০০ ডলারের এর উপর হয় তাহলে চিঠির মাধ্যমে একটি চেক পাবেন। প্রতিবার টাকা উত্তোলনে খরচ পড়বে মাত্র ১০ ডলার। তবে চিঠি আসতে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে। আর চেকটি আসবে ডলার-এ, তাই এটিকে টাকাতে রূপান্তর করতে হলে আপনার ব্যাংকের সাহায্য নিতে হবে।

Payoneer Debit Card
উপরের দুটি পদ্ধতি থেকে সবচাইতে দ্রুত পদ্ধতি হচ্ছে Payoneer Debit Card । সম্প্রতি প্রায় সকল ফ্রিল্যান্সিং সাইটগুলো এই MasterCard সার্ভিসটি চালু করেছে। এই পদ্ধতিতে মাস শেষে আপনি টাকা খুবই দ্রুত পৃথিবীর যেকোন স্থান থেকে ATM এর মাধ্যমে উত্তোলন করতে পারেন। এজন্য এককালীন খরচ পড়বে ২০ ডলার আর মাসিক খরচ পড়বে ১০ থেকে ১৫ ডলারের মত। ATM থেকে প্রতিবার টাকা উত্তোলনের জন্য খরচ পড়বে ২ থেকে ৩ ডলার। এজন্য প্রথমে ফ্রিল্যান্সিং ওই সাইটের মাধ্যমে Payoneer সাইটে একটি একাউন্ট করতে হবে। তারপর ১৫ থেকে ২০ দিনের মধ্যে আপনার ঠিকানায় একটি MasterCard পৌছে যাবে। কার্ডটি হাতে পাবার পর নির্দেশনা অনুযায়ী কার্ডটি সচল করতে হবে এবং ৪ সংখ্যার একটি গোপন পিন নাম্বার দিতে হবে। পরবর্তীতে এই নাম্বারের মাধ্যমে যেকোন ATM থেকে টাকা উত্তোলন করতে পারবেন। এখানে বলে রাখা ভাল বাংলাদেশে অনেকগুলো ব্যাংক এর ATM এই কার্ড সাপোর্ট করে না। তবে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক এর ATM থেকে আপনি সহজেই টাকা উত্তোলন করতে পারেন।

13 টি মন্তব্য

  1. Mumtasir Basunia  

    ভাই,আপনাকে অসংখ্য ধন্যবাদ.........সুন্দর আর উপকরী তথ্যের জন্য.........।।

  2. রিয়াদ  

    জাকারিয়া ভাই,
    মানিবুকারস এ উইথড্রো দিয়েছিলাম। ৩ দিন পরে টাকাটা আমার অ্যাকাউন্টে ফেরত দিয়ে দিয়েছে। বলছে DBBL নাকি প্রতিনিধি হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ডকে ব্যবহার করে। আর,স্ট্যান্ডার্ড চার্টার্ড নাকি মানিবুকারস এর পেমেন্ট প্রসেস করবে না। তাই তারা আমাকে অন্যকোন ব্যাংক ব্যবহার করতে বলছে। আমার ভ্যারিফায়েড ব্যাংক অ্যাকাউন্ট রিমুভ করে দিয়েছে। এখন কি করতে পারি? সমস্যা যদি পার্মানেন্ট হয় তাহলে তো বিপদ। ৯৫% লোকই তো DBBL ব্যবহার করে। কি করা যায় এখন?
    -----------------------------------------------------
    Thank you for bringing this issue to our attention.

    Following up on your request, we would like to inform you that the withdrawal in question (transaction ID 283107004) was not excused due to Standard Chartered Bank’s processing restrictions on the Moneybookers payouts. Therefore, the funds were returned back to your E-wallet and credited on balance.

    With regards to the above, please be advised to withdraw funds to another bank institution which does not use Standard Chartered Bank as a correspondent bank.

    We apologize for any inconvenience caused. Please note however that the matter depends on a third party and is therefore beyond our control.

    Meanwhile, if we may be of further assistance, please do not hesitate to contact us again.

    Sincerely,

    Sylvia
    The Moneybookers team

  3. Zakaria Chowdhury  

    Try using "National Bank". It allows moneybookers transaction.

  4. রিয়াদ  

    NBL এর অ্যাকাউন্ট+কার্ডের চার্জ কিরকম? ওদের Power Card ভালই লাগে কিন্তু ১% লোডিং ফী টা বেশী মনে হয়। DBBL দিয়ে আগে অনেকবার টাকা তুলেছি কোন সমস্যা ছাড়াই। এবারই প্রথম সমস্যা হল।

  5. রিয়াদ  

    NBL স্ট্যান্ডার্ড চার্টার্ড কে ব্যবহার করে না, আপনি কি শিয়োর?

  6. Zakaria Chowdhury  

    NBL does not take any extra charge for Moneybookers transaction.

  7. রিয়াদ  

    Moneybookers transaction এর চার্জ না। অ্যাকাউন্টের চার্জ।

  8. openlancer  

    ভাই, NBL পাওয়ার কার্ডে কি টাকা আনা যাবে মানিবুকারস থেকে?

  9. নামহীন  

    DBBL ar maddome ki monybookers theke taka anna ji?

  10. Zakaria Chowdhury  

    @openlancer, আমার মনে হয় পাওয়ার কার্ডে টাকা আনা যাবে না।

    @abir, মনে হয় যায়। আপনি অল্প কিছু টাকা এনে পরীক্ষা করে দেখতে পারেন।

  11. abir  

    monybookers theke taka anar jonno kon bank valo?

  12. Zakaria Chowdhury  

    আমি NBL ছাড়া আর কোন ব্যাংকে টাকা আনিনি, তাই এ ব্যাপারে বলতে পারছিনা। আমার ধারণা যে কোন ব্যাংকেই মানিবুকার্স থেকে টাকা আনা যাবে।

  13. নামহীন  

    moneybookerer ak id diya ki odesk ar dui profiler taka uthano jay ?

একটি মন্তব্য পোস্ট করুন