অনলাইনে যতধরনের কাজ পাওয়া যায় তার মধ্য সবচেয়ে বেশি কাজ হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে। ওয়েবসাইট তৈরি, পরিবর্তন, পরিবর্ধন, ওয়েসাইট ক্লোন, টেম্পলেট বা ওয়েবসাইটের জন্য ডিজাইন তৈরি করা, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO ইত্যাদি এর মধ্যে অন্তর্ভূক্ত। ওয়েবসাইট তৈরি করা ক্ষেত্রে স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ হিসেবে সবচাইতে বেশি ব্যবহৃত হয় PHP এবং ডাটাবেইজ হিসেবে MySQL । PHP অত্যন্ত সহজ একটি ল্যাঙ্গুয়েজ যা এক থেকে দুই সপ্তাহের মধ্যে শেখা সম্ভব। এ নিয়ে বাজরে প্রচুর বই পাওয়া যায়। আর Google-এ সার্চ করে আপনি প্রচুর কোড, টিউটরিয়াল, ওপেনসোর্স স্ক্রিপ্ট পেয়ে যাবেন। PHP এবং MySQL এর সাথে সাথে আপনাকে HTML, Javascript, CSS, XML ইত্যাদি বিষয়ের উপরও ভাল জ্ঞান থাকতে হবে। এজন্য আপনি www.w3schools.com সাইটের সাহায্য নিতে পারেন।

PHP এবং MySQL শেখার পর এবার নিজে কয়েকটি ওয়েবসাইট তৈরি করুন। সাইটের আইডিয়ার জন্য বিভিন্ন ধরনের ওয়েবসাইট পর্যবেক্ষণ করুন এবং এক বা একাধিক ওয়েবসাইটের ক্লোন করার চেষ্টা করুন। এতে আপনি একটি ওয়েবসাইটে কি কি ফিচার থাকতে পারে সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পাবেন। ফ্রিল্যান্সিং সাইটে আপনি পূর্ব কাজের অভিজ্ঞতা হিসেবে এই কাজগুলো উল্লেখ করতে পারেন এবং ক্লায়েন্টকে আপনার তৈরিকৃত ওয়েবসাইটগুলোর স্ক্রিনশট দেখাতে পারেন।

অনেক ক্ষেত্রে সম্পূর্ণ নতুন ওয়েবসাইট তৈরি না করে ক্লায়েন্টরা বিভিন্ন ধরনের ওপেন সোর্স স্ক্রিপ্ট পছন্দ করে। জনপ্রিয় কয়েকটি স্ক্রিপ্ট হচ্ছে osCommerce, ZenCart, Joomla, Drupal, Wordpress ইত্যাদি। এই স্ক্রিপগুলোকে পরিবর্তন করা, নতুন মডিউল বা ফিচার যোগ করা, ডিজাইন পরিবর্তন করা ইত্যাদি নিয়ে অসংখ্য কাজ পাওয়া যায়। আপনি শুধুমাত্র এরকম এক বা একাধিক স্ক্রিপ্ট নিয়ে কাজ করতে পারেন। এমন অনেক সফটওয়্যার ফার্ম আছে যারা কেবলমাত্র Joomla বা osCommerce এর উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছে।

1 টি মন্তব্য

  1. Kiron  

    thanks to provide a great guideline.
    no doubt this article is very much helpful
    for new young coders.

    I wish u continue this kind of helpful
    activities to help us and help our nation.

    Kaisar

একটি মন্তব্য পোস্ট করুন