গত তিন সংখ্যায় ইল্যান্স নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছিল। অনেক পাঠক ইমেইলে এবং ফেসবুক গ্রুপের মাধ্যমে কিছু প্রশ্ন রেখেছিলেন, সংক্ষিপ্ত আকারে তৎক্ষনাৎ উত্তর দেয়ার চেষ্টা করেছি।

এই সংখ্যায় তাদের প্রশ্নগুলোর উত্তর বিস্তারিতভাবে দেয়ার চেষ্টা করছি। আশা করি প্রশ্নকারীরা ব্যাতিত অন্য পাঠকেরাও উপকৃত হবেন।

* ELance-Connect বলতে কি বোঝায়
উত্তরঃ Connect হচ্ছে একমাসে আপনি কতটি কাজে বিড করতে পারবেন তার লিমিটকে বোঝায়। ফ্রী মেম্বারশিপের জন্য একটি অ্যাকাউন্টের বিপরীতে Connect লিমিট ১৫ টি।


* আমি কিভাবে আমার Connect লিমিট বাড়াতে পারি
উত্তরঃ বন্ধুদের Invite করে Contractor হিসেবে সাইনআপ করাতে পারলে, এক্ষেত্রে আপনার বন্ধুকে ফোন ভেরিফিকেশন ও ELance Proficiency Test পাস করতে হবে। Referral লিঙ্ক পেতে লগইন করার পর Resources > Referral Program এ ক্লিক করুন অথবা সরাসরি ভিজিট করুন
https://www.elance.com/referralprogram প্রতিটি সফল সাইনআপের জন্য ১০ টি Connect আপনি পাবেন এবং সেটি শুধুমাত্র চলতি মাসের জন্য।


* Connect শেষ হওয়ার পর কখন Connect পাওয়া যায়?
উত্তরঃ Connect প্রতি মাসের প্রথমে দিনে নিজের অ্যাকাউন্টে যুক্ত হয়, ELance-এর সব দিন-তারিখ EST (Eastern Standard Time) অনূসৃত হয়। তাই প্রতিমাসের ১ তারিখ বাংলাদেশ সময় সকাল ১১ টায় আপনার অ্যাকাউন্টে মেম্বারশিপ অনুসারে Connect যুক্ত হবে।

* ELance-এ কয় ধরনের কাজ পাওয়া যায়?
উত্তরঃ দুই ধরনের Fixed Price & Hourly. 
Fixed Price- Escrow সিস্টেম কাজ শেষে পারিশ্রমিক পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তাই কাজ শুরু হওয়ার পূর্বে ক্লায়েন্টকে Escrow-তে পারিশ্রমিক জমা দেয়ার জন্য অনুরোধ করুন। 
Houly- ELance Tracker অন করুন এই ধরনের কাজ শুরুর পূর্বে কাজ শেষ হওয়ার পর Tracker-টি অফ করুন। ১৩ মিনিট পর পর আপনার পিসির Screenshot তুলবে এটি, তাই সৎ থাকুন কাজ করার সময় অযথা Tracker অন রাখবেন না। কোন কারনে Tracker অন রাখতে ভুল করলে WorkRoom থেকে Timesheets লিঙ্কে ক্লিক করে Manual Hour যোগ করুন।

Tracker ডাউনলোড লিঙ্ক https://www.elance.com/php/tracker/main/trackerDownload.php

* কাজ শেষ হওয়ার পর ক্লায়েন্ট Escrow রিলিজ না করলে কি করতে হবে?
উত্তরঃ আপনার কাজ শেষ হলে Status Report সাবমিট করুন এবং কাজটি Mark as Completed করুন। তারপর ক্লায়েন্টকে এ বিষয়ে জানান ও তাকে Escrow রিলিজের অনুরোধ করুন। ক্লায়েন্ট কোন কারনে Escrow রিলিজ না করলে প্রথমে ইল্যান্স সাপোর্ট টিমকে জানান (লাইভ চ্যাট অথবা ম্যাসাজের মাধ্যমে)। এক মাস পর Escrow এ জমা কৃত টাকাগুলো আপনার অ্যাকাউন্টে যুক্ত হবে, তবে সেক্ষেত্রে Status Report অবশ্যই সাবমিট করা থাকতে হবে।

* ELance কত ধরনের পেমেন্ট সিস্টেম সাপোর্ট করে
উত্তরঃ Withdraw করার ক্ষেত্রে আমাদের দেশের ফ্রিল্যান্সারদের জন্য MoneyBookers (Skrill), Payonner Mastercard, Bank Transfer অপশন রয়েছে। আপানার পছন্দেরটা বেছে নিন, একাধিক অপশন বাছাই করতে পারবেন এবং ইচ্ছেমত যেকোনও সময় যেকোনটি ব্যবহার করতে পারবেন।

* কিভাবে বিভিন্ন ধরনের পেমেন্ট মেথড যোগ করব?
উত্তরঃ আপনার Payment Method যোগ করতে উপরের মেনু থেকে Manage > Financial Accounts পেজে যান। একটু স্ক্রল করে নিচে আসুন। নিচের ছবির মত দেখতে পাবেন।




ছবিঃ পেমেন্ট মেথড
ব্যাংক অ্যাকাউন্ট যোগ করাঃ Enter New Bank Account বাটনে ক্লিক করুন। নতুন পেজে নিচের মত আসবে




ছবিতে দেখতে পাচ্ছেন তিনটি ধাপ রয়েছে 1. Enter Your Bank Information 2. Enter Account Holder Address 3. Review Bank Account Details
১। Enter Your Bank Information এর অধীনের সব ঘর সঠিকভাবে পূরনের পরই অন্য ধাপ আসবে।
Bank Account Type এর ড্রপডাউন থেকে দুটি অপশন পাবেন Checking/Current ও Savings, সেখানে আপনার ব্যাংক অ্যাকাউন্টের ধরন সিলেক্ট করুন। বাকি ঘরের তথ্য গুলো একে একে পূরণ করুন। লক্ষনীয় যে Account Holder Name এর ঘরে ব্যাংকে আপনার যে নাম দেয়া সেটি লিখুন। সকল ঘর সঠিক ভাবে পূরনের পর Continue বাটন চাপুন।



২। এরপর Enter Account Holder Address অংশ পূরনের জন্য নিচের ছবির মত পেজ আসবে




ইল্যান্সে রেজিস্ট্রেশনের সময় দেয়া আপনার ঠিকানা সঠিক থাকলে Use Existing Address রেডিও বাটন সিলেক্ট করুন। আপনার বর্তমান ঠিকানা যদি  আগে দেয়া ঠিকানা না হয়ে থাকে তা হলে Add New Address রেডিও বাটন সিলেক্ট করুন নতুন ঠিকানা দেয়ার পর Continue বাটন চাপুন।
৩। এরপর Review Bank Account Details পেজ আসবে। এ পেজে আপনার দেয়া তথ্য গুলো আপানকে দেখানো হবে কোন তথ্য ভুল থাকলে Back বাটন চাপুন। সব সঠিক থাকলে Submit বাটনে ক্লিক করুন। এভাবে আপনার ব্যাংক অ্যাকাঊন্ট ইল্যান্সে যুক্ত করতে পারবেন।
পেওনার মাস্টারকার্ডঃ যে পেজ থেকে ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করেছিলেন, সে পেজে গিয়ে Payoneer Prepaid Mastercard দেখতে পাবেন Enter New Bank Account এর ঠিক নিচে। সেখান থেকে Sign Up For New Account বাটনে ক্লিক করুন। উপরের পেমেন্ট মেথড ছবিটি দেখুন। Sign Up For New Account বাটনে ক্লিক করার পর ইল্যান্স আপনাকে পেওনারের ওয়েবসাইটে রিডাইরেক্ট করবে।



১। নতুন কার্ডের জন্য আবেদনঃ রিডাইরেক্টের পর আসা নতুন পেজ নিচের মত হবে




ক) নতুন কার্ডের অর্ডারের জন্য Get your prepaid MasterCard card Now! বাটনে ক্লিক করুন।            খ) কার্ডটি অর্ডার করার জন্য তিনটি বাটন দেখতে পাবনে। পর্যায়ক্রমে প্রত্যেকটি ক্লিক করুন এবং আপনার ব্যক্তিগত তথ্য সঠিক ভাবে পূরণ করুন।






গ) প্রথম ধাপে আপনার নাম, জন্ম তারিখ, ইমেইল, আপনার ঠিকানা ইত্যাদি তথ্য দিন। ইমেইলের ক্ষেত্রে অবশ্যই রেন্ট-এ-কোডার সাইটে যে ইমেইল দিয়ে রেজিষ্ট্রেশন করেছেন সেটি দিতে হবে। আপনা ঠিকানা লেখার সময় বিশেষ কোন চিহ্ন (যেমন - , /) ইত্যাদি ব্যবহার করতে পারবেন না, কেবলমাত্র বর্ণ এবং সংখ্যা দিয়ে ঠিকানা লিখতে হবে।




ঘ) দ্বিতীয় ধাপে আপনার ইউজার নাম (এখানে আপনার ইমেইল ঠিকানাটি দিন), পাসওয়ার্ড ইত্যাদি দিন।




ঙ) তৃতীয় ধাপে আপনার পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা জাতীয় পরিচয় পত্রের তথ্য দিন।




চ) "I agree to the ..." নামক তিনটি চেকবক্স সিলেক্ট করে Finish বাটনে ক্লিক করুন।

অর্ডারটি সঠিকভাবে সম্পন্ন হলে আপনি একটি নিশ্চিতকরণ ইমেইল পাবেন।  তারপর ১৫ থেকে ২০ দিনের মধ্যে আপনার ঠিকানায় একটি MasterCard পৌছে যাবে। কার্ডটি হাতে পাবার পর নির্দেশনা অনুযায়ী কার্ডটি সচল করতে হবে এবং যে কোন চারটি সংখ্যার একটি গোপন পিন নাম্বার দিতে হবে। পরবর্তীতে এই নাম্বারের মাধ্যমে যেকোন ATM থেকে (যেগুলো এই কার্ডটি সাপোর্ট করবে) টাকা সহজেই উত্তোলন করতে পারবেন।
২) অন্য মার্কেটপ্লেস থেকে পাওয়া কার্ড ইল্যান্সে যুক্ত করাঃ আপনি আগে কোন মার্কেটপ্লেস থেকে Payoneer Prepaid Mastercard পেয়ে থাকলে নূতন আসা পেজের ডান দিকে থাকা Already applied for a Payoneer account? এর নিচে থাকা Click Here! এ ক্লিক করুন।




এটি নিচের দিকে বিস্তৃত হবে, বিস্তৃত হওয়ার পর আসা বক্সে (Payonner অ্যাকাউন্ট যোগ করা) আপনার আগের Payoneer Username, Password, Date of Birth, Card Number দিন। ক্যাপচা পূরণ করে Continue বাটনে ক্লিক করুন।



ছবিঃ Payonner অ্যাকাউন্ট যোগ করা

মানিবুকার্স (স্ক্রিল) যোগ করাঃ আপনার Payment Method এ আপনার মানিবুকার্স (স্ক্রিল) যোগ করতে উপরের মেনু থেকে Manage > Financial Accounts পেজে যান। একটু স্ক্রল করে নিচে আসুন। উপরের পেমেন্ট মেথড ছবির মত দেখতে পাবেন।
Enter New Skrill Account বাটনে ক্লিক করুন। নিচের ছবির মত পেজ আসবে



মানিবুকার্স (স্ক্রিল) এ যে ইমেইল অ্যাড্রেস দিয়েছিলেন সেটি দিন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।
পাঠকদের করা গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর উত্তর বিস্তারিত ভাবে এখানে দেয়া হল, আরো সাহায্যের প্রয়োজন হলে “ইল্যান্স বাংলাদেশ হেল্প” ফেসবুক গ্রুপে পোস্ট করতে পারেন, গ্রুপের লিঙ্ক https://www.facebook.com/groups/elance.bd.help


0 টি মন্তব্য

একটি মন্তব্য পোস্ট করুন