সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড বা NBR বাংলাদেশী ফ্রিল্যান্সারদের কষ্টার্জিত আয়ের উপর ১০% হারে কর বসিয়েছে ফলে ব্যাংক ওয়্যার ট্রান্সফারের মাধ্যমে যারা বিদেশ থেকে টাকা পাচ্ছেন তাদের ক্ষেত্রে ১০% সাথে সাথেই কেটে নেয়া হচ্ছে বাংলাদেশী কয়েকজন ফ্রিল্যান্সার এবং কয়েকটি আউটসোর্সিং কোম্পানী এই করের বিষয়টি নিশ্চিত করেছেন তবে যারা মানিবুকার্স বা পেওনিয়ার মাস্টারকার্ডের মাধ্যমে টাকা আনছেন তারা জানিয়েছেন তাদের ক্ষেত্রে এই করটি এখনও কেটে নেয়া হয় নি

বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই পিডিএফ এ (পৃষ্ঠা - ১৪, 52Q) - http://www.nbr-bd.org/budget_2011-12/finance_ordinance/Amendments_of_Income_Tax_Ordinance_1984.pdf

এখানে লেখা রয়েছে:
52Q. Deduction of tax from resident
for any income in connection with any service provided to any foreign person.- Any person, responsible for paying or crediting to the account of a resident any sum remitted from abroad by way of service charges or consulting fees or commissions or remunerations or any other fees called by whatever name for any service rendered or any work done by a resident person in favour of a foreign person, shall deduct tax at the rate of ten percent of the amount so paid at the time of making such payment or credit of such payment to the account of the payee.


কর পরিশোধ করেছেন এমন একজন ফ্রিল্যান্সার হচ্ছেন আল-মামুন সোহাগ্ তিনি একজন স্বনামধন্য আইফোন গেম ডেভেলপার তিনি কানাডার একটি প্রতিষ্ঠানের সাথে ঘরে বসে কাজ করেন সর্বশেষ পেমেন্টে ১০% কম পাবার পর ব্যাংক থেকে এই তথ্যটি জানতে পারেন পরবর্তীতে জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট থেকে এর সত্যতা পান এই করের ব্যাপারে তিনি বলেন, "বিষয়টা খুবই দুঃখজনক এবং বাংলাদেশে আউটসোর্সিংকে দারুনভাবে নিরুৎসাহিত করবে আয়কর দিতে আমাদের কোন আপত্তি নেই, কিন্তু আউটসোর্সিং এর মাধ্যমে আয়ের উপর কর তখনই প্রযোজ্য হবে যখন সরকার আমাদেরকে পর্যাপ্ত প্রশিক্ষণ থেকে শুরু করে অবকাঠামোগত সবধরনের সাপোর্ট দিবে কিন্তু আমাদের দেশে যারা ফ্রিল্যান্সিং করছেন তারা এই কাজটি সম্পূর্ণ নিজ উদ্দ্যোগে করছেন কানাডাতে একজন গ্র্যাজু্‌য়েট যখন পাশ করে বের হয় তখন তার পর্যাপ্ত প্রশিক্ষণের সবধরনের সুবিধা সরকার প্রদান করে কিন্তু আমাদের দেশে একজন গ্র্যাজুয়েট পাশ করে সে ধরনের কোন সুবিধাই পায় না"

সর্বশেষ তথ্য:
১০/৭/২০১১ - ফ্রিল্যান্সারদের আয়ের উপর করারোপ নিয়ে অর্থমন্ত্রী এবং তথ্যমন্ত্রীর সাথে উচ্চপর্যায়ের আলোচনা ফলপ্রসু হয়েছে আশা করা যাচ্ছে খুব শীঘ্রি এই কর প্রত্যাহার করতে গেজেট প্রকাশিত হবে

৩০/৭/২০১১ - বিভিন্ন ফ্রিল্যান্সারদের সাথে যোগাযোগ করে জানা যায়, ২০শে জুলাই ২০১১ ইং তারিখের পরে যারা বিদেশ থেকে টাকা পেয়েছেন তাদের ক্ষেত্রে কোন ট্যাক্স নেয়া হয়নি। পাশাপাশি এর পূর্বে যাদের কাছে থেকে ট্যাক্স নেয়া হয়েছিল তাদের মধ্যে কয়েকজন ফ্রিল্যান্সার ব্যাংক থেকে তাদের টাকা ফেরত দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন। আল-মামুন সোহাগ্ জানিয়েছেন তিনিও করের টাকা ফেরত পেয়েছেন, এক্ষেত্রে উনাকে টাকা ফেরত চেয়ে ব্যাংকে একটি দরখাস্ত জমা দিতে হয়েছিল

কর প্রত্যাহার করায় দেশের ফ্রিল্যান্সাররা সরকারকে সাধুবাদ জানিয়েছেন। তারা বলেন এই মূহুর্তে সরকারের সবচেয়ে বেশি করণীয় হচ্ছে নতুন ফ্রিল্যান্সারদের জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা, ইন্টারনেটের খরচ কমানো এবং সর্বোপরি ইন্টারনেটে অর্থ লেনদেনের প্রধান মাধ্যম পেপাল (Paypal) সার্ভিসকে আমাদের দেশে নিয়ে আসতে যথাযথ অবকাঠামোগত উন্নয়ন ঘটানো। আউটসোর্সিং এর কাজ করে ফ্রিল্যান্সাররা যে প্রতিনিয়ত বৈদেশিক মূদ্রা দেশে আনছেন তা একদিকে যেমন দেশের অর্থনীতিতে প্রত্যক্ষ ভূমিকা রাখছে, তেমনি দেশের বেকার সমস্যা নিরসনে কার্যকরী ভূমিকা পালন করছে। ফ্রিল্যান্সারদের উপর অযথা করারোপ দেশের আউটসোর্সিং খাতকেই চরমভাবে নিরুৎসাহিত করবে।


লেখক - মোঃ জাকারিয়া চৌধুরী

23 টি মন্তব্য

  1. তাওহিদুল ইসলাম  

    আউটসোর্সিং এর উপর ১০ শতাংশ কর করে খুবই খারাপ কাজ করলো এনবিআর। এমনিতেই যারা আউটসোর্সিং এর সাথে যুক্ত আছেন তাদের সমস্যার কোন শেষ নেই, তার উপর আবার কর! এতে করে ফ্রিল্যান্সিংয়ে অনেকেই আগ্রহ হারাবেন, নতুনরাও সাহস পাবে না। হুন্ডির পরিমাণ বেড়ে যাবে, দেশের টাকা দেশে আসার আগেই বিদেশে পাঁচার হয়ে যাবে। তাহলে লাভ হবে নাকি ক্ষতি হবে? ঘটনা যদি সত্য হয় তাইলে সরকাররে (অপ্রকাশ যোগ্য)। (অপ্রকাশ যোগ্য) কোন সুবিধা দেবে না আবার কর (অপ্রকাশ যোগ্য)। আমি এর প্রতি বাদ জানাই।

  2. Sharif  

    এমনিতেই টাকা আনতে হলে বিভিন্ন রকম চার্জ দিতে হয়। আবার যদি ট্যাক্স দিতে হয় ১০% তাহলে তো মরার মত অবস্থা হবে। ১০০ ডলারে ১০ ডলার ......

  3. Eric Tomas  

    এই হল Degital Bangladesh এর নমুনা।

  4. রিয়াদ  

    আমার Plimus পেমেন্ট থেকেও টাকা কাটা হয়েছে। আমাকে তারা ব্যাপারটা জানায়ই নি। ব্র্যাক ব্যাংকের ম্যানেজার আমাকে ডেকে নিয়ে বাংলাদেশ ব্যাংকের ফরম B পূরণ করিয়ে নিয়েছেন, কিন্তু একবারও বলেন নি যে আমার কাছ থেকে ১০% ট্যাক্স কাটা হচ্ছে। ট্রানজেকশন হিস্টোরীতেও সেটা দেখানো হয় নি। তারমানে টাকাটা পুরোপুরি "চুরি" করা হয়েছে।

  5. Prince  

    vi ai desha shobi somvob.amni ta to ar bole na ja sob somvom ar des Bangladesh!Sorry.Digital Bangladesh!!!

  6. নামহীন  

    no thing to say,,,all r corrupted ,,,,,


    honesty is enemy for this country

    rasel

  7. Easy Social Bookmarking  

    আমাদের ডিজিটাল সরকার নতুন চমক দেখার জন্যেই এই সিধ্নান্ত নিয়েছে...যা হবার তাই হবে......আমরা অসহায় হয়ে থাকব চিরদিন।

  8. MD Mustafizur Rahman  

    ভালই, যারা আইন পাস করছেন তারা ফিলান্সিং বুঝেন কি না সন্দেহ, তাও ১০% এখন যদি একজন ২০০ ডলার মাসে ইনকাম করে তাকে ৪০ ডলার দিয়ে দিতে হবে অথচ যেখানে ব্যক্তিগত আয়কর ২৫০০০০ টাকায় শুরু হয়? এই নিয়া আলাদা আইন করার দরকার কি?ইহা আয়কর আইনে ফেললে ভাল হত ।

  9. sohag  

    NBR and government should understand it, may be they dont know well about it and this decision must be rejected.

  10. নামহীন  

    Rashed
    Khetlal, Joypurhat
    zakaria sir prothome amar salam o suvessa niben ami apnar blogsite er ekjon niyomito visitor ami ei bar HSC-11 exam diyeci freelancing kora amar khub essa o asha ami sadharonoto MS word, excel, photoshop ami ki ekhon shuru korte pari ba ki complete kore sguru korle valo hobe ta jodi janaten khub khusi o upokrito hotam R notun freelancer der jonno mashik computer jogote likle aro valo lagto. Many Many Thanks.

  11. Asif Reza  

    ভাই Rashed, আমিও এইবার Hsc 2011 পরীক্ষা দিলাম। আমিও MS word, excel, photoshop, illustrator এবং Macromedia Flash এর basic কিছু কাজ জানি। ভাইরে...আমিও অনেক try করতেছি freelancing করার জন্য। কিন্তু ভালো guide এর অভাবে কাজ করতে সাহস পাচ্ছি না... কেউ কি আছেন ভাই একটু guide দেওয়ার মতো ??? আমার facebook id:
    http://www.facebook.com/asif2369

  12. Bangladesh Car  

    হা বেপারটি আমার ফ্রেন্ড এর কাছ থেকে শুনতে পেয়ে অনেক রাগ হচ্ছিল, কোটি কোটি টাকার সম্পদ মেরে দিচ্ছে তার খবর নাই, আমাদের সামান্য কাজের উপর আবার কর আসলে সরকার কিছু বুঝেই না IT এর বেপারে

  13. rafi007  

    আমরা এক মুর্খের দেশে বাস করি. নাহয় ১০% কিভাবে আরোপ করা হয়! যারা এই কর আরোপ করেছে তারা কি ফ্রীলান্সিং সম্পর্ক নুন্যতম ধারণা রাখে? এই বাক্তিরা কি জানে এক একটা ডলার আয় করতে কি পরিমান কষ্ট করতে হয়? ১০০ ডলার অ ১০ ডলার তক্ষ হাসব না কাঁদব? সত্তি ই সব সম্ভবের দেশ এই বাংলাদেশ! :P

  14. rafi007  

    বাংলাদেশে ফ্রীলান্সেরদের হয়রানির অন্ত নেই. Paypal এই দেশে অবৈধ ! Bank এর মাধ্যমে যারা টাকা আনেন তারা জানেন তাদের account টি verify করতে কত ঝামেলা পোহাতে হয়েছিল. Electricity পাইনা, Internet এর উচ্চ মুল্য অথচ গতি নেই. রাতবিরাতে হটাত disconnected হয়ে যায় আর যতই চেষ্টা করি connect হতে পারিনা. পরদিন ভোর বেলায় দেখি আবার connect হচ্ছে ! এতসব ঝামেলা আর বাধা পেরিয়ে যাও একটু আসার এল দেখা শুরু করলাম তাও জোঁকের মত রক্ত চুষতে উঠেপড়ে লাগলো NBR . আমার কাছে এই ভেবে অবাক লাগছে remmitance আর উপর কর আরোপ এর বুদ্ধি এই অতি বুদ্ধিমানদের করা দিলেন ! বাংলাদেশ ক যারা শ্রমিক মুজুরের দেশ হিসেবে পরিচিত করলো তাদের tax দিতে হবেনা আর আমরা যারা মেধার দেশ হিসেবে পরিচিত করতে চাইছি আমাদের tax দিতে তো হবেই উপরন্তু ১০% ! ১৮০০০০ টাকা yearly income থাকলে tax দিতে হয় ২০০০ টাকা এর আমাদের ক্ষেত্রে এই tax এর পরিমান হবে ১৮০০০ টাকা ! কবি কি আর কম দুক্ষে লিখেছিলেন "অদ্ভুত উটের পিঠে চরে চলেছে স্বদেশ" !

    দুক্ষিত আমার ভুল বানানের জন্য. Google translator দিয়ে compose করেছি. ভুল বানানগুলো আমার অনিচ্ছাকৃত.

  15. Aminul  

    কত কষ্ট করে ফ্রিলান্সিং করে কিছু টাকা আয় করলাম এখন সেই টাকা উঠাতে গেলে ১০% কর দিলে কেমন করে স্বপ্ন গড়ব। কয়েকদিন আগে আমি ফ্রিলান্সিং এ যোগ দিয়েছি আর সরকার বলছে "যাও তোমাকে এগুলো করতে হবে না। এটা শুধু বড়লোক দের জন্য"

    অতান্ত্য দুঃখজনক!

  16. Log Furniture  

    Great information. It will be very helpful to all people. I like it very much. Now it will help me a lot and i wish all people will be helpful by reading this article. Thanks for sharing.

  17. san angelo texas  

    jakaria vai. ai ghore boshe ay kothata change kora jayna? ami dekhchi ghore boshe ay kothata khub bemanan freelancing ar shathe. Ai kothay mone hoy ay kora khub shohoj abong akta kutir shilpo kutir shilpo vab ashe. IT Freelancing bollei ki valo shonayna?

  18. Zakaria Chowdhury  

    @san angelo texas,
    অনলাইন ফ্রিল্যান্সিং এমন একটি ক্ষেত্র যেটা ঘরে বসে অনায়াসেই করা যায়। আমি নিজেও এক বছর ঘরে বসে কাজ করেছি। পরে কাজের পরিমাণ বেড়ে যাওয়ায় প্রোগ্রামার নিয়ে অফিস সেটাপ করেছি। এই লেখায় উল্লেখিত আল-মামুন সোহাগের কথাই ধরা যাক, উনি প্রথমে দেশে একটি নামকরা সফটওয়্যার প্রতিষ্ঠানে কাজ করতেন। গতবছর থেকে চাকুরী ছেড়ে ঘরে বসেই কানাডার একটি কোম্পানীর সাথে কাজ করছেন। অবশ্যই ফ্রিল্যান্সিং করাটা সবার জন্য সহজ নয়, সাফল্য পেতে প্রথমে কাজে দক্ষ হতে হবে এবং লেগে থাকতে হবে।

  19. নামহীন  

    Amio ekhono amar kas theke kete rakha 10%(via moneybookers) taka bank(DBBL) theke ferot pai ni...bank er sathe jogajog kora hole(07-sept-2011) tara bolen j emon kono biggopti tara panni...

  20. নামহীন  

    মোঃ জাকারিয়া চৌধুরী Bhaiya,
    52Q cancel kore kono SRO ki deya hoyechhe? Kono gazette?

  21. নামহীন  

    DBBL still cuts 10% of freelance income (transaction via moneybookers). But I know the problem was solved. Do you know anything regarding this issue?

  22. Sagor  

    Tnx Jakariya vya info tar jonno.. Vya,ami o boro hoye akjon iPhone app developer hote cai.. Bt ati sommonde amar bindu matro darona nei.. Banglay iPhone developing and Facebook app developing ar upor kono boi ase ki?? plz janaben

  23. blocker  

    100% good content. I like this site.........

একটি মন্তব্য পোস্ট করুন