গত ১ থেকে ৫ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হয়ে গেল BASIS SoftExpo 2011 । নানা আয়োজনের মধ্যে অন্যতম ছিল Freelancer Award যেখানে দেশের প্রতিষ্ঠিত ১২ জন ফ্রিল্যান্সারকে "বেসিস ফ্রিল্যান্সার অব দ্যা ইয়্যার ২০১১" হিসেবে নির্বাচিত করা হয়। এই ১২ জনকে ৪ জন করে তিনটি বিভাগে ভাগ করা হয় - শিক্ষার্থী, ব্যক্তিগত এবং প্রতিষ্ঠান। এর মধ্যে আমি ব্যক্তিগত পর্যায়ে এই এওয়ার্ডটি পেয়েছি। এটি হচ্ছে আমার জন্য অত্যন্ত সম্মান এবং গৌরবের ব্যাপার। আমাকে নির্বাচিত করার জন্য বেসিসকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।


এওয়ার্ড পাওয়ার পর ফেসবুক, বিভিন্ন গ্রুপ এবং ইমেইলের মাধ্যমে আমার বন্ধুবান্ধব, পাঠক এবং শুভাকাঙ্খীদের কাছ থেকে যে পরিমাণ অভিনন্দন পেয়েছি তাতে আমি সত্যি খুব আনন্দিত। এজন্য অনেকেই আমাকে বা আমাদেরকে দেশের সবচেয়ে সেরা বা শীর্ষ ফ্রিল্যান্সার হিসেবে বিবেচনা করছেন। তাদেরকে আমি বলব প্রকৃতপক্ষে আমাদের থেকে আরো অনেক বড় বড় ফ্রিল্যান্সার দেশে রয়েছেন যারা এই এওয়ার্ডের জন্য রেজিষ্ট্রেশন করেন নি। তাদের অনেককেই আমি খুব ভালভাবেই চিনি। তারা মূলত নিভৃতে তাদের কাজ করতে পছন্দ করেন। এই সম্মান আসলে সকল বাংলাদেশী ফ্রিল্যান্সারদেরই প্রাপ্য যারা নিজের ভাগ্য উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিতে সরাসরি ভূমিকা রাখছেন। তাই আমি সকল বাংলাদেশী ফ্রিল্যান্সারকে অভিনন্দন জানাই।

চিত্র: BdOSN আয়োজিত একটি সেমিনার অংশগ্রহণ করি
(আমি বাম দিক থেকে তৃতীয়)


চিত্র: "আলফা ডিজিটাল" এর পরিচালক মামুনুর রশিদের সাথে


চিত্র: ATN News আয়োজিত একটি লাইভ টিভি প্রোগ্রামে আমাদেরকে সবার সাথে পরিচিত করিয়ে দেয়া হয়।


লেখক - মোঃ জাকারিয়া চৌধুরী

18 টি মন্তব্য

  1. Adnan  

    জাকারিয়া ভাই অভিনন্দন। আমার জানা মতে পিএইচপি বস হাসিন হায়দার ভাই, ত্রিভুজ ভাই সহ আরো অনেকেই অনেক ভাল কাজ করেন। আপনার জানা এই মানুষগুলোর ব্যাপারে আপনি কিছু লিখলে ভাল লাগত। আর পেপালের ব্যাপারে কোন নতুন খবর বা সরকারি সিদ্ধান্ত কি হয়েছে-জানেন কিছু?

  2. নামহীন  

    জাকারিয়া ভাই,আমি ফ্রিল্যান্সিং শুরু করতে চাচ্ছি।টাকা পাওয়ার ক্ষেত্রে আমার জন্য Snail Mail Check পদ্ধতিটাই উপযুক্ত।কিন্তু সমস্যা হচ্ছে আমি ভাড়া করা বাসায় থাকি। কিভাবে কি করবো বুঝতে পারছিনা। আর বিভিন্ন সাইটে বিড করা এবং এই জাতীয় কাজ শেখানোর জন্য আপনি যেই টিউটরিয়ালগুলো তৈরী করেছেন সেগুলো কি পাওয়া সম্ভব ?

  3. Zakaria Chowdhury  

    সবচেয়ে ভাল পদ্ধতি হচ্ছে Payoneer মাস্টারকার্ড। তবে আপাতত কাজ পাবার দিকে মনযোগ দিন। ফ্রিল্যান্সিং নিয়ে বিভিন্ন টিউটোরিয়াল এই সাইটেই পাবেন।

  4. নামহীন  

    Zakaria Vai,

    Don't you think Payoneer is expensive than Moneybookers? Why do you think Payoneer Mastercard is best withdrawing method? Please explain so that I can take decision.

  5. Zakaria Chowdhury  

    পেওনার কার্ডের খরচ সামান্য বেশি:
    ১) প্রথমদিকে ৩ ডলার মাসিক চার্জ দিতে হয়, তবে কয়েকমাস পর তা ১ ডলারে নেমে আসে।
    ২) প্রতিবার টাকা উঠাতে ২.৫ ডলার ও মোট টাকার ৩% খরচ পড়ে।

    সুবিধাগুলো হল -
    ১) প্রায় সকল জনপ্রিয় আউটসোর্সিং সাইট থেকে এই পদ্ধতিতে টাকা তোলা যায়।
    ২) পৃথিবীর যে কোন প্রান্তের যে কোন ATM থেকে টাকা তোলা যায়।
    ৩) এজন্য কোন ব্যাংক একাউন্ট থাকার প্রয়োজন নেই।
    ৪) টাকা লোড হতে তিনদিন সময় নেয়।
    ৫) ফ্রিল্যান্সিং সাইটকে পাশ কাটিয়ে যেকোন দেশের ক্লায়েন্টের ক্রেডিট/ডেবিট কার্ড থেকে সরাসরি টাকা গ্রহণ করা যায়। এক্ষেত্রে অবশ্য ৩.৫% অতিরিক্ত খরচ পড়ে।


    অন্যদিকে মানিবুকার্সে সুবিধা/অসুবিধাগুলো হল-
    ১) কোন মাসিক চার্জ নেই।
    ২) প্রতিবার টাকা আনতে ২-৩ ডলার খরচ পড়ে
    ৩) তবে ফ্রিল্যান্সিং সাইট থেকে টাকা গ্রহণ করলে ১.৯% ফি দিতে হয়।
    ৪) যুক্তরাষ্ট্রে মানিবুকার্সের কোন সার্ভিস নেই। ফলে ওই দেশের কোন ক্লায়েন্ট বা প্রতিষ্ঠান থেকে এই পদ্ধতিতে টাকা পাওয়া যায় না।
    ৫) ব্যাংকে টাকা লোড হতে ৭ থেকে ৯ দিন সময় লাগে।

    দুটি পদ্ধতিরই কিছু সুবিধা/অসুবিধা রয়েছে, আপনার কাছে যেটি সঠিক মনে হয় সেই পদ্ধতিটিই গ্রহণ করুন।

  6. Mohammad Rafikul Alam  

    Dear Jakaria
    Thanks for your blogging. I am a regular reader your blogging site. I want to know the future of outsourcing business of world economics I think how many times freelancing will stay on the world economics. Pls reply

    Thanks

  7. নামহীন  

    জাকারিয়া ভাই,আমি ফ্রিল্যান্সিং শুরু করতে চাচ্ছি| কিভাবে কি করবো বুঝতে পারছিনা। আর বিভিন্ন সাইটে বিড করা এবং এই জাতীয় কাজ শেখানোর জন্য আপনি যেই টিউটরিয়ালগুলো তৈরী করেছেন সেগুলো কি পাওয়া সম্ভব ?

  8. নামহীন  

    Jakaria vai tutorial dhormi lekhar pashe ektu onnodhoroner lekha likhe felun na.Apni jader kotha bolsen tader amra onekei hoyto chini na.tader nie kisu likhun plz jate amra asolei bujhte pari amader freelancer ra kotota bissomaner. plz bisoyta erie jaben na.dhonnobad...

  9. Zakaria Chowdhury  

    আমি যেসব প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সারদের চিনি তারা কেউই নিজেকে সবার সামনে প্রকাশ করতে সম্মত নন। হলে আমি অনেক আগেই তাদের নিয়ে ফিচার লিখতাম।

  10. Zunaid  

    Jakaria vaia ami wordpress e kaj pari. Ami website toiri korte chai. ejonno domain and hosting kinte hobe. Hosting kenar jonno amake ki ki feature mathai rakhte hobe janale khushi hobo.
    BD te reliable hoster kara?

  11. nur hasan  

    Right man in Right place.
    No more talk today.

  12. feriwala  

    Good to see Bangladeshi engineers are moving forward and taking up the challenges!
    And Thanks to Zakaria Chowdhury for showing the way for all.
    Keep it up.

    Thanx,
    Mukul

    The job is ready but are you?
    http://feriwala-thebohemianchronicles.blogspot.com/

  13. M H BULBUL  

    You are really great Zakaria vy,:D

  14. শরিফ  

    আপনাকে অনেক অনেক অভিনন্দন জাকারিয়া ভাই

  15. Sharif Sayeed (SUST)  

    ভাই,
    ভাল লাগছে এই ভেবে যে,খুব তারাতারি আপনার দেখা পাব। তখন আরও Details জানব।
    অভিনন্দন।

  16. নামহীন  

    From yesterday i am reading this blog information...
    I think this is a sea of information.
    Thanks.
    Thanks.
    Thanks a lot Zakaria Vai.

  17. nishat anjum  

    zakaria bhaia,mamun bhaiyar team er moto ki r kun o team nei jekhane odesk er kaj kora jabe?? thakle please janan kibhabe tader shathe jugajug korbo?

  18. নামহীন  

    আমি রিদোয়ান, মগবাজার, ঢাকা। আমি ইলাষ্ট্রেটর ও ফটোশপের কাজ পারি, একটি প্রাইভেট প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করছি, আমি আউটসোর্সিং/ফ্রীল্যান্সিং কাজ করতে চাই।
    আমি কি আমার এ যোগ্যতা কাজে লাগাতে পারব, পারলে সেটা কিভাবে? পরামর্শ দিলে বড়ই উপকৃত হব।

একটি মন্তব্য পোস্ট করুন