এই পর্বে ইল্যান্স নামক একটি চমৎকার এবং সম্ভাবনাময় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ওয়েবসাইট নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। বেশ কিছু স্বতন্ত্র এবং গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের জন্য আশা করি সাইটটি আপনাদের ভাল লাগবে এবং কাজে আসবে।

ইল্যান্স (www.elance.com) ওয়েবসাইটটিতে প্রবেশ করলে প্রথমেই যে বিষয়টি আপনাকে আকৃষ্ট করবে তা হল এর সুন্দর এবং পরিচ্ছন্ন ইন্টারফেস। তারপর যে বিষয়টি আপনার নজরে আসবে তা হল ওয়েবসাইটির বিভিন্ন বেশিষ্ট্যের বিস্তৃত পরিধি। ফ্রিল্যান্সারদের মধ্যে জনপ্রিয় এই সাইটে এ পর্যন্ত ১ লক্ষ ৩৫ হাজার এক্সপার্ট রেজিষ্ট্রেশন করেছে। ২০০৫ সালে যাত্রার পর থেকে ফ্রিল্যান্সাররা এ পর্যন্ত এই সাইট থেকে ১৪ কোটি ডলারের অধিক আয় করেছেন। বিভিন্ন বিষয়ের উপর প্রতি মাসে এই সাইটে ১৮ হাজারের উপর নতুন কাজ পাওয়া যায়। অন্যান্য সাইটের মত এই সাইটেও কাজের সুবিন্নস্ত বিভাগ, এস্ক্রো একাউন্ট, পেওনার ডেবিট মাস্টার কার্ড পদ্ধতিতে অর্থ উত্তোলন ইত্যাদি সুবিধা রয়েছে। পাশাপাশি নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে যা অন্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সাইট থেকে এই সাইটকে আলাদা করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল, "ইল্যান্স ইউনিভার্সিটি" নামক একটি হেল্প সেন্টার যা নতুন এবং অভিজ্ঞ সকল ধরনের ফ্রিল্যান্সরদেরকে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সাহায্য করে থাকে। আছে ভিডিও টিউটরিয়ালের মাধ্যমে কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায় তার বিস্তারিত বর্ণনা।

ইল্যান্স সাইটে বাংলাদেশী প্রোভইডারের সংখ্যা নেহায়েত কম নয়, এ পর্যন্ত প্রায় ৭৫৫ বাংলাদেশী প্রোভাইডার ইল্যান্সে রেজিষ্ট্রেশন করেছেন।  তার মধ্যে প্রথম দশজন প্রোভাইডার গত ৬ মাসে এই সাইট থেকে ৫,০০০ ডলারের উপর আয় করেছেন। সর্বপ্রথম স্থানে রয়েছে inspire-inc নামক একটি প্রতিষ্ঠান যাদের এই সাইট থেকে গত ৬ মাসে আয়ের পরিমাণ হচ্ছে ৫৮,০০০ ডলারের উপর। এটি একটি ওয়েব ডেভেলপমেন্ট ভিত্তিক প্রতিষ্ঠান। এই সাইটে রেজিষ্ট্রেশনের পর থেকে প্রতিষ্ঠানটি ইল্যান্স থেকে ১,১৬,০০০ ডলারের উপর আয় করেছে যা সত্যি আশার সঞ্চার করে। নিচের লিংকটি থেকে inspire-inc সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন -


ইল্যান্সে একজন ক্লায়েন্টকে বলা হয় এমপ্লয়ার (Employer) এবং একজন ফ্রিল্যান্সারকে বলা হয় সার্ভিস প্রোভাইডার (Provider)। কোন একটি প্রজেক্টে আবেদন বা বিড করাকে এই সাইটে প্রপোজাল (Proposal) হিসেবে উল্লেখ করা হয়। ওয়েবসাইটের চমৎকার একটি বৈশিষ্ট্য হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে Ajax এর ব্যবহার, ফলে সাইটি ব্রাউজ করতে অনেক কম সময় ব্যয় হয়। ওয়েবসাইটের উপরের অংশে ৫টি লিংক রয়েছে যার মধ্যে Find Professionals হচ্ছে এমপ্লয়ারদের জন্য, Find Work হচ্ছে প্রোভাডারদের জন্য। Skills Center লিংক থেকে ওয়েবসাইটে এ পর্যন্ত কতজন রেজিষ্ট্রেশন করেছে, কি পরিমাণে কাজ রয়েছে ইত্যাদি তথ্য সম্পর্কে জানতে পারবেন। MyElance লিংক থেকে রেজিষ্ট্রেশন করার পর আপনার প্রজেক্ট এবং প্রোফাইল ব্যবস্থাপনা করতে পারবেন। সর্বশেষ লিংক Water Coler হচ্ছে বিভিন্ন ধরনের সাহায্যকারী আর্টিকেল, ব্লগ, ফোরাম এবং ইল্যান্স ইউনিভার্সিটি এর সমন্নয়ে গঠিত।

অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটের মত ইল্যান্স সাইটেও একটি এস্ক্রো (Escrow) একাউন্ট রয়েছে যা এমপ্লয়ার এবং প্রোভাইডারকে নিরাপত্তা প্রদান করে থাকে। এই পদ্ধতিতে এমপ্লয়ারের অর্থ প্রজেক্ট শেষ না হওয়া পর্যন্ত সাইটটিতে জমা থাকে। প্রোভাইডার কর্তৃক সম্পন্ন কাজ এমপ্লয়ার গ্রহণ করলে এস্ক্রো থেকে অর্থ প্রোভাইডারের ইল্যান্স একাউন্টে এসে স্বয়ংক্রিয়ভাবে জমা হয়ে যায়। তবে সব প্রজেক্টে এস্ক্রো সুবিধা নাও থাকে পারে। যে সকল প্রজেক্টে এই সুবিধাটি আছে তা একটি বিশেষ চিহ্ন (E) দ্বারা প্রকাশ করা হয়।

(চিত্র - ১)

কাজের প্রকারভেদ

এই সাইটে সকল প্রজেক্টকে আটটি মূল ভাগে এবং অসংখ্য উপভাগে ভাগ করা হয়েছে। ফলে এই সাইট থেকে একটি নির্দিষ্ট ধরনের কাজ খুজে পাওয়া খুবই সহজ। প্রজেক্টের মূল ভাগগুলো হচ্ছে -
  • ওয়েব এবং প্রোগ্রামিং
  • ডিজাইন এবং মাল্টিমিডিয়া
  • লেখালেখি এবং অনুবাদ
  • এডমিনিস্ট্রেশন সাপোর্ট
  • সেলস এবং মার্কেটিং
  • ফাইনান্স এবং ম্যানেজমেন্ট
  • লিগ্যাল
  • ইঞ্জিনিয়ারিং এবং ম্যানুফেকচারিং

এই সাইটে প্রজেক্ট সার্চ করার পদ্ধতিও চমৎকার। সার্চের ফলাফলকে প্রজেক্টের ধরন (নির্দিষ্ট মূল্য বা ঘন্টা হিসেবে অর্থ), আবেদন করার সর্বশেষ সময়, ক্লায়েন্টের বাজেট, এস্ক্রো সুবিধা আছে কিনা ইত্যাদি বিষয়ে খুব সহজেই ফিল্টার করতে পারবেন।

প্রোভাইডার হিসেবে রেজিষ্ট্রেশন:

এই সাইটে রেজিষ্ট্রেশনের পদ্ধতিটি অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সাইট থেকে কিছুটা ভিন্ন। পাঠকদের সুবিধার জন্য তা ধাপে ধাপে বর্ণনা করা হল -
  • প্রোভাইডার হিসেবে রেজিষ্ট্রেশন করতে সাইটের উপরের দিকে "Sign in or Register" নামক লিংকটিতে ক্লিক করুন। একটি নতুন উইন্ডো আসবে যা থেকে একই সাথে লগইন অথবা রেজিষ্ট্রেশন করা যায়। নতুন ইউজার হিসেবে রেজিষ্ট্রেশন করতে "I do not have an Elance account" অপশনটি সিলেক্ট করুন এবং আপনার ইমেইল ঠিকানা দিয়ে "Continue" বাটনে ক্লিক করুন। (চিত্র - ২)
  • পরবর্তী উইন্ডো থেকে "I want to find work on Elance" অপশটি সিলেক্ট করে "Continue" বাটনে ক্লিক করুন।
  • এই ধাপে Individual এবং Business এই দুই ধরনের মেম্বারশিপ প্লানের মধ্যে যে কোন একটি সিলেক্ট করতে হবে (চিত্র - ৩)। আপনি যদি স্বতন্ত্রভাবে এই সাইটে কাজ করতে চান তাহলে Individual প্লানটি সিলেক্ট করুন। আর কাজ করানোর জন্য আপনার যদি একটি টিম থাকে তাহলে Business প্লানটি সিলেক্ট করুন। তবে যে প্লানটিই সিলেক্ট করুন না কেন প্রাথমিকভাবে প্রতিটি প্লানের Basic (Free) অপশনটি সিলেক্ট করুন, যাতে মাসিক কোন সার্ভিস চার্জ নেই। রেজিষ্ট্রেশনের পর যে কোন সময় ইচ্ছে করলে অপশনটি পরিবর্তন করতে পারবেন। মেম্বারশিপ প্লান দুটি নিয়ে পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
  • পরবর্তী ধাপে আপনার নাম, পাসওয়ার্ড, ঠিকানা এবং ফোন নাম্বার সঠিকভাবে প্রদান করুন।
  • সর্বশেষ ধাপে আপনার নিজের সম্পর্কে বিভিন্ন তথ্য দিয়ে একটি প্রোফাইল তৈরি করুন।

(চিত্র - ২)


(চিত্র - ৩)


সফলভাবে রেজিষ্ট্রেশন করার পর আপনার প্রোফাইলের বিভিন্ন তথ্য পরিবর্তন করার জন্য একটি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে।  এই অবস্থায় আপনার প্রোফাইলকে সক্রিয় করতে আর দুটি ধাপ অতিক্রম করতে হবে। ধাপ দুটির মধ্য একটি হচ্ছে আপনার ফোন নাম্বার সচল কিনা তা পরীক্ষা করা এবং পরবর্তীটি হচ্ছে সাইটটিতে একটি টেস্ট দেয়া। ধাপগুলো সম্পন্ন করতে Verify your phone number এবং Pass Elance Admission Test নামক দুটি লিংক দেখতে পাবেন। মনে রাখবেন এই ধাপদুটি সম্পন্ন না করলে কোন প্রজেক্টে বিড করতে পারবেন না। ধাপগুলো সম্পন্ন করতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন -

১) ফোন নাম্বার যাচাই করা:

ফোন নাম্বার যাচাই করতে প্রদত্ত লিংক এ ক্লিক করলে Phone Verification নামক একটি উইন্ডো আসবে। এই উইন্ডো থেকে Verify বাটনে ক্লিক করলে একটি Confirmation Code দেখতে পাবেন (চিত্র - ৪)। এসময় আপনার ফোন নাম্বারে একটি কল আসবে। স্বাগত বক্তব্যের পর আপনাকে # চাপতে বলা হলে আপনার ফোনের # বাটনটি ডায়াল করুন এবং স্ক্রিনে প্রদত্ত কনফার্মেশন কোডটি উচ্চারণ করুন। ফোন কলটি শেষ হবার পর ওয়েবসাইট থেকে Close বাটনে ক্লিক করলে আপনার ফোন নাম্বারটি সঠিকভাবে যাচাই হয়েছে কিনা তা দেখতে পাবেন।
(চিত্র - ৪)

২) ইল্যান্স এডমিশন টেস্ট:

প্রোভাইডার হিসেবে এই সাইটে কাজ শুরু করার পূর্বে অবশ্যই "ইল্যান্স এডমিশন টেস্ট" এ পাশ করতে হবে। এই টেস্ট নিশ্চিত করে আপনি সাইটের সকল নিয়মকানুন সঠিকভাবে উপলব্ধি করতে পেরেছেন কিনা। টেস্টটি শেষে আপনি জানতে পারবেন ইল্যান্সে কিভাবে একজন সফল সার্ভিস প্রোভাইডার হওয়া যায়। টেস্টটি ২৫ টি নৈর্ব্যত্ত্বিক প্রশ্নের সমন্নয়ে গঠিত। যে সকল বিষয়ের উপর টেস্টটি অনুষ্ঠিত হবে সেগুলো হচ্ছে - ইল্যান্স ইউনিভার্সিটি ভিডিও টিউটরিয়াল, ইল্যান্স টার্মস অব সার্ভিস, প্রোভাইডার গাইড এবং হেল্প।

সফলভাবে টেস্ট এ উত্তীর্ণ হতে নিচের নির্দেশনাগুলো গুরুত্বসহকারে লক্ষ করুন -
  • টেস্ট শুরু করার পূর্বে উপরোক্ত ৪টি বিষয় সাইটটি থেকে ভাল করে দেখে নিন।
  • প্রতিটি প্রশ্নে ২ থেকে ৫ টি সম্ভাব্য উত্তর থাকবে।
  • ভুল উত্তরের জন্য কোন নম্বর কাটা যাবে না, তাই চেষ্টা করবেন সকল প্রশ্নের উত্তর দিতে।
  • পাশ করতে আপনাকে অন্তত ২০টি প্রশ্নের (৮০%) সঠিক সমাধান দিতে হবে।
  • প্রতিবারে একটি প্রশ্ন দেখানো হবে। পরবর্তী প্রশ্নে যেতে "Next" বাটনে ক্লিক করতে হবে। বাটনে ক্লিক করার পূর্বে প্রশ্নটির উত্তর দিয়েছেন কিনা তা নিশ্চিত হয়ে নিন।
  • একবার উত্তর দেবার পর পুনরায় সেই প্রশ্নে ফেরত যেতে পারবেন না এবং প্রশ্নটির উত্তর পরিবর্তন করতে পারবেন না।
  • টেস্ট চলাকালিন সময় মাউসের ডান বাটনে ক্লিক করে কোন শর্টকাট মেন্যু খুলতে পারবেন না এবং কিবোর্ড দিয়ে পরবর্তী বা পূর্ববর্তী পৃষ্ঠায় যেতে পারবেন না।
  • টেস্টটি সর্বোচ্চ ৩ বার দিতে পারবেন এবং পুনরায় টেস্ট দিতে ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে।
  • "Start Test" নামক বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার টেস্টটি শুরু হয়ে যাবে এবং পুনরায় কখন টেস্টটি আবার দিতে পারবেন সেই সময়টি নির্ধারিত হয়ে যাবে।


বিভিন্ন ধরনের মেম্বারশিপ প্লান:

Individual এবং Business এই দুটি প্লানের মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ সুবিধার উপর ভিত্তি করে বেশ কিছু পার্থক্য রয়েছে। ফ্রিল্যান্সার প্রোভাইডার হিসেবে এই সাইট থেকে আপনি কি পরিমাণে সুবিধা নিতে চান সে অনুযায়ী একটি প্লান বেছে নিতে হবে। রেজিষ্ট্রেশন করার পর যে কোন সময় এই সুবিধাগুলো আপনি আপগ্রেড করতে পারেন। উভয় প্লানকে পরবর্তীতে আরো কয়েকটি উপভাগে ভাগ করা হয়েছে। Individual এর ক্ষেত্রে এই ভাগগুলো হচ্ছে - Basic (Free) এবং Individual. আর Business এর ক্ষেত্রে ভাগগুলো হল - Basic (Free), Small Business, Large Business. নিচে বিভিন্ন প্লানের বৈশিষ্ট্য এবং পার্থক্যগুলো উল্লেখ করা হল -


Individual
Business

Basic (Free)
Individual
Basic (Free)
Small Business
Large Business
স্কিল টেস্ট দেয়া
নেই
২টি টেস্ট
নেই
৪টি টেস্ট
৮টি টেস্ট
প্রতিমাসে সর্বোচ্চ বিড করার সংখ্যা (Connects)
৩টি
২০টি
৩টি
৪০টি
৬০টি
ইন্টারভিউ দেয়ার মাধ্যম
ইমেইল
ইন্ট্যান্ট ম্যাসেজ, ফোন, ইমেইল
ইমেইল
ইন্ট্যান্ট ম্যাসেজ, ফোন, ইমেইল
ইন্ট্যান্ট ম্যাসেজ, ফোন, ইমেইল
টিম তৈরি ও ব্যবস্থাপনা
নেই
নেই
নেই
সর্বোচ্চ ৫ জন
যে কোন সংখ্যক
বিনামূল্যে ওয়্যার ট্রান্সফার পদ্ধতিতে অর্থ উত্তোলন
১০ ডলার ফি
প্রতিমাসে একবার
১০ ডলার ফি
প্রতিমাসে একবার
প্রতিমাসে একবার
মাসিক সার্ভিস চার্জ
ফ্রি
.৯৫ ডলার
ফ্রি
১৯.৯৫ ডলার
৩৯.৯৫ ডলার
প্রজেক্ট প্রতি কমিশন
%
% - %
%
% - %
% - %



ইল্যান্সের কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য:

  • প্রজেক্টের সর্বনিম্ন প্রপোজাল মূল্য: একটি প্রজেক্টে একজন প্রোভাইডার সর্বনিম্ন কত মূল্যে করার জন্য প্রস্তাব (Proposal) বা বিড করতে পারবে তা নির্ভর করে ওই প্রজেক্টের বাজেটের উপর। ৫০০ ডলারের কম মূল্যের প্রজেক্টে সর্বনিম্ন ৫০ ডলার প্রস্তাব করা যায়। ৫০০ থেকে ১০০০ ডলারের প্রজেক্টে সর্বনিম্ন প্রস্তাব মূল্য হচ্ছে ৩০০ ডলার। আর ১০০০ ডলারের অধিক বাজেটের ক্ষেত্রে এই পরিমাণ হচ্ছে ৭০০ ডলার।
  • প্রিবিড (Prebid): একটি প্রজেক্টে প্রপোজাল জমা দেবার পূর্বে ওই প্রজেক্টে ক্লায়েন্টের চাহিদা সম্পর্কে আরো ভালোভাবে জানতে প্রিবিড এর মাধ্যমে ক্লায়েন্টের সাথে যোগাযোগ করা যায়। প্রিবিডের ক্ষেত্রে কোন মূল্য বা আপনার মন্তব্য করতে পারবেন না। প্রোভাইডার হিসেবে আপনি যখন প্রিবিড জমা দিবেন তখন ক্লায়েন্টের কাছে একটি প্রাইভেট ম্যাসেজ চলে যাবে এবং সে তার প্রজেক্ট সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করবে।
  • কানেক্ট (Connect): একজন প্রোভাইডার প্রতি মাসে সর্বোচ্চ কতটি বিড করতে পারবে সেই সংখ্যাকে এই ওয়েবসাইটে কানেক্ট হিসেবে উল্লেখ করা হয়। এই সংখ্যাটির পরিমাণ মেম্বারশিপ প্লানের উপর নির্ভর করে। Basic (Free) মেম্বাররা প্রতি মাসে ৩ টি করে কানেক্ট পাবেন যা দিয়ে সর্বোচ্চ ৩টি প্রজেক্টে বিড করতে পারেন। অন্যদিকে একজন Individual মেম্বার প্রতি মাসে ২০টি কানেক্ট পায়। ৫০০ ডলারের নিচের প্রজেক্টে বিড করতে ১টি কানেক্ট, ৫০০ থেকে ১০০০ ডলারের প্রজেক্টে ২টি কানেক্ট এবং ১০০০ ডলারের প্রজেক্ট বিড করতে ৪টি কানেক্টের প্রয়োজন হয়। Individual মেম্বার ইচ্ছে করলে অর্থের বিনিময়ে আরো অতিরিক্ত কানেক্ট অর্জন করতে পারেন। এজন্য প্রতি ১০টি কানেক্টের জন্য ৫ ডলার সাইটকে প্রদান করতে হয়।


নানা ধরনের বৈশিষ্ট্যে সমৃদ্ধ ইল্যান্স ওয়েবসাইটে প্রতিটি বিষয়ের উপর রয়েছে বিস্তারিত বর্ণনা যা একজন নতুন ফ্রিল্যান্সারকে সহজে আকৃষ্ট করবে। বাস্তবিক পক্ষে এই সাইটটিতে অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটের সকল ভাল ভাল ফিচারের সমাহার দেখতে পাবেন। তবে ফ্রি মেম্বারদের জন্য মাসে মাত্র ৩টি কানেক্ট প্রথম প্রথম কাজ পেতে কিছুটা অসুবিধার সৃষ্টি করবে। তাই কয়েকটি কাজ করার পর অন্য আরেকটি মেম্বারশিপ প্লানে পরিবর্তন করে নেয়াটাই শ্রেয়।

২০০৮ সালে ইল্যান্স সাইট থেকে যে হারে প্রোভাইডাররা আয় করেছে এবং যে পরিমাণে নতুন কাজ এসেছে তার চিত্র
(চিত্র - ৫)


সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা এবং বেকার সমস্যা যখন বাড়ছে ঠিক সেই সময়ে ইল্যান্স ওয়েবসাইটে কাজ প্রাপ্তির হার আউটসোর্সিং বাজার বৃদ্ধির প্রবণতাকেই নির্দেশ করে (চিত্র - ৫)। নতুন বছরের প্রারম্ভে নতুন সরকারের কাছে আমাদের প্রত্যাশা আউটসোর্সিং কাজগুলো আরো সহজভাবে করার জন্য প্রয়োজনীয় অবকাঠামো প্রদান করবে। বিশেষ করে ইন্টারনেটের গতি বৃদ্ধি এবং বিদেশ থেকে অর্থ উত্তোলন পদ্ধতি সহজ করার লক্ষে Paypal সার্ভিসকে যদি অনুমোদন করে তাহলে আমাদের দেশের তরুণরা নিজেরাই বেকার সমস্যার সমাধান করে নিবে।

7 টি মন্তব্য

  1. Shaid  

    ভাল কাজের পোস্ট। আগেই পরেছি।

  2. Nom@n  

    আমি ইল্যান্সে একটি একাউন্ট খুলেছি। টেষ্টে পাশ করেছি এবং ফোন ভেরিভাইও করেছি। এখন ঠিকান ভেরিফাই করবো কিভাবে? দয়া করে সাহায্য করবেন। ধন্যবাদ।

  3. Zakaria Chowdhury  

    আমি ঠিক বলতে পারব না, তবে ধারণা করি সাইটে ঠিকানা ভেরিফাই করার জন্য কোন অপশন পাবেন। এক্ষেত্রে হয়ত আপনার বাসার ঠিকানায় একটি চিঠি পাঠানো হবে যাতে ভেরিফাই করার নির্দেশনা থাকবে।

    এরকম কোন অপশন না পেলে সাইটের সাথে যোগাযোগ করে দেখতে পারেন।

  4. mmahmed  

    আমি অবসরপ্রাপত কর্মকর্তা বর্তমানে বেকার। ফ্রিল্যান্সিং এ অভিজ্ঞতা নাই। টেকনিক্যাল কোন কাজ জানি না। তবে অনেনক আগে ওডেস্ক টেষ্ট পাশ করে প্রোফাইল ৯০% হয়েছিল। কিন্তু অভিজ্ঞতার অভাবে বিড করেও কাজ না পেয়ে হাল ছেডে দিয়েছি।
    িকছু টিপ্স বা পরামর্শ দিয়ে সাহায্য করবেন প্লীজ। জবাবের অপেক্ষায় বইলাম। দয়া করে ইমেইল এ জবাব পেলে বাধিত হব mmahmed54@gmail,com
    ধন্যবাদান্তে।

  5. Zakaria Chowdhury  

    আউটসোর্সিং এর কাজ করতে হলে যে কোন একটি বিষয়ে দক্ষতা খুব ভাল দক্ষতা থাকতে হবে। ইন্টারনেটে অনেক ধরনের কাজ রয়েছে। http://www.techtunes.com.bd এই সাইটে অনেক ধরনের কাজের টিউটোরিয়াল পাবেন। এখান থেকে আপনার পছন্দমত একটি বিষয় প্রথমে শিখে নিন। কয়েক মাস চর্চা করে দক্ষতা অর্জনের পর ওডেস্কে কাজের জন্য আবেদন করতে পারেন।

  6. Kamrun Nesa  

    vai ami Php & MySql e valo kaz jani. Local market e motamuti vabe onek kaz koreci. kintu freelancing site e ami pry 100 bid korci odesk + freelancer e but kno kaz pai ni. doya kore jodi ak2 guide line diten je ami ki korte pari? Plz help me.

  7. Help People by Technology  

    অনেক অজানা তথ্য জানলাম। আল্লাহ আপনার মঙ্গল করুণ।
    তথ্য শেয়ারের জন্য ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন