আমি একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং গত পাঁচ বছর থেকে ওয়েবসাইট ডেভেলপমেন্টের সাথে জড়িত আছি। আউটসোর্সিং কাজের উপর ভিত্তি করে গত তিন বছর থেকে সিলেটে একটি ওয়েবসাইট ডেভেলপমেন্ট প্রতিষ্ঠানও পরিচালনা করছি। সেই সুবাদে গত দুই বছর থেকে "মাসিক কম্পিউটার জগৎ" ম্যাগাজিনে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং নিয়ে নিয়মিতভাবে লিখছি। পাশাপাশি বিডিওএসএন, কম্পিউটার জগৎ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ক্লাবের আয়োজনে বেশ কয়েকটি সেমিনার এবং দিনব্যাপী বিভিন্ন কর্মশালায় মূল বক্তা হিসেবে অংশগ্রহণ করেছি। এর মাঝে গত মার্চে "এবিসি রেডিও"তে একটি লাইভ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছি। আমার লেখায় এবং সেমিনারগুলোতে আমি মূলত ঘরে বসে কিভাবে আয় করা যায় সে বিষয়গুলো তোলে ধরার চেষ্টা করেছি। প্রথম দিকে আমার বক্তব্যগুলো বেশিরভাগ ছিল প্রোগ্রামিং নিয়ে। কিন্তু পরে লক্ষ্য করলাম এক্ষেত্রে আমার মূল পাঠক বা সেমিনারের অংশগ্রহণকারীরা বেশিরভাগই কোন ভাবেই প্রোগ্রামিং বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং সাথে সম্পৃক্ত নন। তাদের কাছ থেকে আমি যে প্রশ্নের সম্মুখিন হই তা হচ্ছে কাজ শিখব কোন প্রতিষ্ঠান থেকে। আমি সিলেটে থাকি তাই ঢাকায় কোথা থেকে ভাল কাজ শেখা যায় সে বিষয়ে আমার কোন ধারণা নেই, তাই এ ধরনের উত্তর আমি কখনও দিতে পারি না। সেক্ষেত্রে আমি তাদেরকে ইন্টারনেট থেকেই শেখার পরামর্শ দেই।

তবে বাস্তবে ইন্টারনেট থেকে শেখাটা বেশ সময় সাপেক্ষ ব্যাপার। আবার বিশ্ববিদ্যালয়ের কোর্সে সাধারণত ওয়েবসাইট ডেভেলপমেন্টে ব্যবহৃত PHP/MySQL এর মত বাণিজ্যিক বিষয়গুলো কখনও শেখানো হয় না। প্রোগ্রামারদের জন্য এগুলো নিজে নিজে শেখা খুব একটা কঠিন কাজ নয়। কিন্তু অন্যদের জন্য নিজে নিজে ওয়েবসাইট ডেভেলপমেন্ট শেখা বাস্তবিকই একটি দুরহ বিষয়। তবে আমি সবসময় বিশ্বাস করি প্রোগ্রমার হতে হলে যে কম্পিউটার বিজ্ঞানে পড়ালেখা করতে হবে তা কিন্তু নয়। প্রকৃতপক্ষে যেকোন যুক্তি-বুদ্ধি সম্পন্ন ব্যক্তিই পর্যাপ্ত অনুশীলনের মাধ্যমে এতে দক্ষ হতে পারে, এরকম বহু উদাহরণ আমি নিজে দেখেছি। অন্যদিকে সৃজনশীল ব্যক্তিমাত্রই ওয়েবসাইট ডিজাইনিং এ দক্ষ হতে পারে।

দেশের অন্যান্য জেলার কথা বলতে পারব না, তবে ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং ডিজাইনিং শেখার জন্য সিলেটে যে পর্যাপ্ত সুবিধা নেই তা আমি নিঃসন্দেহে বলতে পারি। সেই চিন্তা থেকে আমি গত কয়েকমাস হল সিলেটে একটি তথ্য-প্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছি যার নাম হচ্ছে "সিলেট আইটি একাডেমী"। প্রতিষ্ঠানটি পরিচালনায় আমার সাথে শাহ্ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কয়েকজন প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী রয়েছেন। প্রতিষ্ঠানে আমরা যে সকল বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকি সেগুলো হল -

  • বেসিক কম্পিউটার কোর্স – Windows (Windows XP/ Windows 7 ),  Linux (Ubuntu/Linux Mint),  MS Office (Word, Excel, Powerpoint, Access)
  • প্রোগ্রামিং কোর্স – C, Java
  • ওয়েবসাইট ডেভেলপমেন্ট কোর্স – HTML, CSS, Javascript, PHP, MySQL, CodeIgniter, Joomla/WordPress
  • প্রফেশনাল ওয়েব ডিজাইন – Targeted Marketplace – Odesk.com, Freelance.com, Themeforest.net
  • সার্স ইন্জিন অপটিমাইজেশন – SEO
  • গ্রাফিক্স ডিজাইন কোর্স – Photoshop/Illustrator
  • প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন – Targeted Marketplace – All Freelancing Marketplace, Graphicriver.net
  • এনিমেশন কোর্স – Flash, 3ds Max
  • কম্পিউটার হার্ডওয়্যার ও নেটওয়ার্কিং কোর্স
  • ডাটাবেইজ কোর্স – MS Access, Oracle, MySQL
  • ফ্রিল্যান্স আউটসোর্সিং

শিক্ষার্থীদের সুবিধার জন্য কোর্সগুলোকে আমরা বিভিন্ন মডিউল এবং প্যাকেজে বিভক্ত করেছি। উদাহরণসরূপ – HTML, CSS, Javascript নিয়ে একটি মডিউল, PHP, MySQL নিয়ে আরেকটি মডিউল এবং Joomla/Wordpress হচ্ছে পৃথক একটি মডিউল। তিনটি মডিউল নিয়ে ওয়েবসাইট ডেভেলপমেন্টের পূর্ণাঙ্গ প্যাকেজ। কেউ হচ্ছে করলে যে কোন এক বা একাধিক মডিউল শিখতে পারেন অথবা পূর্ণাঙ্গ একটি প্যাকেজে ভর্তি হতে পারেন।

ভর্তি এবং কোর্স সংক্রান্ত তথ্যের জন্য নিচের ঠিকানায় যোগাযোগ করতে পারেন -

সিলেট আইটি একাডেমী
শুভেচ্ছা ৮৬/১, মিয়া ফাজিল চিস্ত
পূর্ব সুবিদবাজার, সিলেট।
ফোন - ০১৭১৭০২২৬৮১, ০৪০৯৪১২০০৬৪।

82 টি মন্তব্য

  1. হিমেল নাগ রানা  

    সাবাশ বন্ধু চালিয়ে যাও

    আমরা দেশে থাকার সাহস পাই তোমার মত আরো কিছু লোক আছে দেখে!

    কোনো প্রকার সাহায্য সহযোগিতা এমন কি যেকোনো কিছুতে ডাক দিলে কাছে পাবে।

    keep going!

  2. Zaman  

    Excellent .... go ahead friend

  3. gsmbd24  

    খুব ভাল লাগল খবরটি জেনে। নিস্বঃন্দেহে এটা সিলেটের জন্য ভাল খবর। আসলে দক্ষ জনশক্তির কোন বিকল্প নেই। আপনাদের মত মানুষরাই তো দেশকে এগিয়ে নিয়ে যাবে। এগিয়ে যান আমরা আছি আপনার সাথে।
    ধন্যবাদ।

  4. Adnan  

    জাকারিয়া ভাই, আপনার সাথে যোগাযোগের জন্য ইমেইল এ্যাড্রেস কি দেওয়া যাবে? আমি সনশ্লিষ্ট কাজগুলো আপনার প্রতিষ্ঠানের মাধ্যমে করাতে চাচ্ছিলামঃ

    http://forum.projanmo.com/topic19167.html

  5. Zakaria Chowdhury  

    You can contact with me at, admin [at] webcraftbd.com . But we are not available to do more projects at this moment. Moreover we do not take local projects yet.

  6. মাইনুল ইসলাম  

    খবরটা নি:সন্দেহে খুবই উৎসাহব্যাঞ্জক। আপনার সফলতা কামনা করছি।

  7. জাহিদপাপ্‌পু  

    সিলেটের লোকজন নি:সন্দেহে ভাগ্যবান!!

  8. abu sayed  

    very good brother. I am very pleased to you. Please write tutorial on Joomla.

  9. নয়ন আহমেদ  

    আমি রাজশাহীতে থাকি । আমি কি ভাবে আপনার একাডেমীতে ভর্তি হতে পারব। আমি আপনার প্রত্যেকটা পোষ্ট পড়ি , আপনার লেখা আমার খুব ভালো লাগে । আমি োযেব ডিজাইন শিখতে চাই। আমি html , css ,photoshop দিেয় template বানাতে পারি। আমাকে একটু help করলে অনেক উপকৃত হব। আমি একজন িফ্রল্যান্সার হতে চাই। please help me.

  10. Zakaria Chowdhury  

    @নয়ন আহমেদ,
    আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। একাডেমীতে ভর্তি হতে আপনাকে সিলেট আসতে হবে। অন্যথায় ইন্টারনেট থেকে সাহায্য নিয়ে শিখতে পারেন। শেখার জন্য www.w3schools.com একটি আদর্শ সাইট।

  11. নয়ন আহমেদ  

    ধন্যবাদ জাকারিয়া ভাইয়া । আমি পিএইচপি শিখছি । পিএইচপি শিখতে কতদিন সময় লাগতে পারে । আমি একজন প্রোগ্রামার হতে চাই। আমি জানি যে আপনার পিএইচপির উপর video টিউটোরিয়াল আছে । please আমাকে যদি টিউটোরিয়ালগুলো দেন তাহলে আমি অনেক উপকৃত হব। আমার ইমেল আইডি : nayem.bd123@gmail.com . please help me jakaria vaiya.

  12. Zakaria Chowdhury  

    একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়জের নিয়মকানুনগুলো শিখতে বেশি দিন লাগে না। তবে এতে দক্ষ হতে ছয় মাস থেকে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে।

    আমার ভিডিও টিউটোরিয়ালের সাইজ প্রায় ৫০০ মেগাবাইটের মত, যা ইমেইল করে পাঠানো সম্ভব নয়। ভবিষ্যতে কোন সার্ভারে আপলোড করে সবাইকে লিংক দিয়ে দিব।

  13. নয়ন আহমেদ  

    ধন্যবাদ জাকারিয়া ভাইয়া । আপনার টিউটোরিয়াল কি বাজারে পাওয়া যায়। আর যদি না পাওয়া যায় তাহলে আমি কিভাবে আপনার টিউটোরিয়ালগুলো পেতে পারি । আমি আপনার "My Store" টিউটোরিয়াল থেকে শিখতে চাই।
    আমি আপনার অপেক্ষায় আছি। please help me jakaria vaiya.

  14. Unknown  

    jakaria vai ami odesk a kaj korchi 8 mash holo. akhono ami kajer ovab feel korchi. jemon ai muhurte amar hate kono kaj nei. apniki amak kishu kaj dite parben? apnar ki kono group ache? janale upokrito hobo

  15. নয়ন আহমেদ  

    জাকারিয়া ভাইয়া কেমন আছেন । আমি আপনার কাছে পিএইচপির ভিডিও টিউটোরিয়াল চেয়েছিলাম । আপনি যদি দ্রুত কোন সার্ভারে আপলোড করেন তাহলে অনেক উপকার হয় । আমি আপনার সাইটে নিয়মিত আসি কিন্তু কোন উত্তর না পাওয়ায় আমি একটু হতাশ , আমি জানি আপনি খুব ব্যস্ত থাকেন , এর মাঝে যদি একটু সময় করে আপলোড করেন তাহলে চিরকৃতজ্ঞ থাকব। ধন্যবাদ।

  16. hasan  

    জাকারিয়া ভাই এর অনবদ্য ব্লগ, আমিও ট্রাই করি .........

  17. নয়ন আহমেদ  

    ধন্যবাদ জাকারিয়া ভাইয়া । আপনার টিউটোরিয়ালগুলো আমার অনেক উপকারে আসবে । ধন্যবাদ ।

  18. freelancer rana  

    জাকারিয়া ভাই আমি search engine optimize কাজ যেমন directory submission,article submission,press release, forum posting ,social bookmarking n back-link এর কাজ পারি এবং odesk n freelancer এ আমার একাউন্ত আছে । কিন্তু আমি অনেক দিন ধরে বিড করেও কোনো কাজ পাচ্ছিনা । কি করলে কাজ পাওয়া যাবে বলবেন কি প্লিজ!!!
    আমার মেইল হচ্ছে -freelancerrana@gmail.com

  19. Zakaria Chowdhury  

    প্রকৃতপক্ষে এই ধরনের কাজ তুলনামূলক সহজ হওয়ায় প্রতিদ্বন্দ্বী অনেক বেশি হয়ে থাকে, ফলে কাজ পাবার সম্ভাবনাও কমে যায়। আমি পরামর্শ দিব একটি বিশেষ ক্ষেত্রে পারদর্শী হওয়ার। যেমন - গ্রাফিক্স, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং ইত্যাদি।

  20. নামহীন  

    Thank your Very Much Zakaria Bhai, God bless you with His Love..
    Please Give me Some information about Freelance Academy which situated in Dhaka...Plz Plz

  21. Md. Aslam Patwary  

    Brother Zakaria Chowdhury, I read your article from computer jagot and also I visit Your Blog attentively. I am a Diploma Computer engineer.

    I have Knowledge on HTML, CSS, PhpMysql(Basic),Managing CMS like Joomla,Joomla Template Modification, Basic component making etc. I have made a CMS project by PhpMysql and others.

    Now I need your help and I want to work in your teem. Will you help me?

  22. kazi M Kamal Uddin  

    Dear Zakaria Vhai,take my salam,
    I m very much interested about freelancing and outsourching.I try my best to read ur all link.I want to learn and decided to go sylhet from chittagong.I wish u will help me better as u can.
    Thank u and good wishes for u.

  23. Zakaria Chowdhury  

    @kazi M Kamal Uddin,
    ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং শেখার জন্য সিলেট আসার প্রয়োজন নেই বা কোন প্রতিষ্ঠানে ভর্তি হবার প্রয়োজন নেই। এটি আপনি ঘরে বসেই শিখতে পারবেন। তার চেয়ে বরং একটি নির্দিষ্ট ধরনের কাজ শেখার চেষ্টা করুন, এক্ষেত্রে ভাল কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন।

    আমরা আপাতত সিলেটের বাইরের শিক্ষার্থীদেরকে প্রতিষ্ঠানে ভর্তি হতে উৎসাহিত করছি না। আপনি বরং আপনার এলাকায় ভাল কোন প্রতিষ্ঠান থাকলে সেখানে ভর্তি হতে পারেন।

  24. kazi M Kamal Uddin  

    Zakaria vhai,
    Thank you for your answer.I want to build my career in freelancing,specially in graphics
    designing.But i have some lacking in outsourcing.
    I strongly believe that u will help me better which support me to reach my goal.After few days i m going to complete my masters degree from Ctg. University then i will come to sylhet to visit ur academy and want to meet with you.
    Would you mind to give your cell no.in my mail.(kazi_8612@yahoo.com)
    With best regards.

  25. নামহীন  

    জাকারিয়া ভাই,
    আপনার সিলেট আইটি একাডেমীর বিভিন্ন কোর্সের নাম উপরের লেখায় জানলাম। কিন্তু কতদিনের কোর্স? কত টাকা কোর্স ফি? কোন কোর্সের জন্য নিদিরৃষ্ট কোন যোগ্যতা লাগবে কিনা ইত্যাদি ইত্যাদি যদি জানাতেন অথবা উক্ত প্রতিষ্ঠানের কোন Brochure থাকলে যদি মেইল করেন তাহলে খুবই উপকৃত হব এবং খুশিও হব।
    বিঃ দৃঃ আপনি নবাগতদের উৎসাহিত করতে নানা সেমিনারে অংশগ্রহণ করেন, কম্পিউটার জগতে লিখেন, ব্লগ লিখেন। মনে হয় আপনি অনেক helpfull মানুষ। বাস্তবেও কি আপনি তাই? ধরুন, সকালে ঘুম থেকে উঠে দেখলেন ১০০০ কিমি দূর থেকে একজন মানুষ আপনার সান্নিধ্য পেতে (১০/১৫ দিনের জন্য)আপনার দুয়ারে দাড়িয়ে, তখন আপনি কি করবেন?

    ইতি ভাল থাকুন

  26. Zakaria Chowdhury  

    কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের মোবাইল নাম্বারে ফোন করে সর্বশেষ তথ্য জেনে নিতে পারেন।

    আমি নতুনদের আউটসোর্সিং এর কাজে আসতে উৎসাহিত করি, অনলাইনে যথাসম্ভব সহায়তা করি, তবে কখনও নিজের কাজের ক্ষতি করে নয়।

  27. নামহীন  

    Hello jakaria bai,
    Take my salam.onek din por out sourcing nia valovabe janar jonno akjon ovivabok pelam.Ami chittagong a thaki.Amer akti mansommoto cyber café ase.Cafe er pasapasi ami office program, graphics,Flash Animation, Static & Dynamic Web design er course koria thaki.Mainly Ami akjon web programmer. Amer web Skills (html,css,java script,dreamweaver,php & MySQL,Flash animation & Action Script, SEO etc).Ami outsourcing er maddome web designing er kaz korte chai.apni amk apner web design er group a rakle ba ai bapare amk kaz dia help korle amr opoker hobe.apni amk help korle ami Chittagong a big outsourcing firm kulte parbo.sodo earning er jonno noi amer issa outsourcing er maddome ontoto Chittagong town er beker problem dur korer jonno. So plz consider me.

    Best Regards
    Shah riaz
    shahriazsunny@gmail.com
    01724111791

  28. নামহীন  

    ctg k kichu nai!! we need to work as freelancer....and so need training at ctg............

  29. Sharif Uddin  

    ঢাকায় এমন একটু ট্রেইনিং সেন্টার খোলা যায না? জাকারিয়া ভাই, শাহরিয়ার ভাই যারা আছেন তারা একটু সময় বের করে এমন একটা ট্রেইনিং সেন্টার দিলে দশের যেমন উপকার হত, দেশও লাভবান হত।

  30. Pritom  

    Valo post

  31. Rakibul islam Joy  

    Zakaria Vai
    Salam,Vai Ami Apnar Prottek ti Lekha Poreci,Pore Ami Akhon Dissection Neasi Ami Business er Pasa pasi Freelancer Hobo,Abong Apnar Lekha pore Freelancer.com/odeok.com/micro works Account Open koresi Akhon Ami Kibe Samne Agobo pls Jodi Janaten Tahole AmiOpokkrito Hobo.

    Thanks
    @joy
    rakibslm@gmail.com

  32. Sajal  

    জাকারিয়া ভাই
    ধন্যবাদ আপনার এই সাইট এর জন্য। সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর জন্য প্রয়োজনীয় এবং ভালো ফোরাম সাইট এর কোনো নির্দিষ্ট তালিকা যদি আপনি প্রকাশ করেন তাহলে আমরা আরও উপকৃত হইতাম।

    উজজল

  33. sylhetblogger  

    bhai ami jodi apner akan thaka kichu course kori tahola ki amaka freelance a help kora hoba?

  34. Zakaria Chowdhury  

    @sylhetblogger, yes we help our students in freelancing.

  35. Mir Najmus Sakib  

    jakaria bhai, do u have any program in dhaka ?

  36. Muhammad Anisul Islam  

    Assalmualikum..Jakaria Bhai....I am Anisul Islam from Chittagong.....I want to be a successful freelancer....Please suggest me how can I earn money by internet....Regards....Anis

  37. নামহীন  

    Assalamualaikum,
    I want to start freelancing from home, my expertise is graphics design, which website is suitable for a beginner like me for getting some work.

  38. Zakaria Chowdhury  

    http://graphicriver.net is good for beginner.

  39. নামহীন  

    I Went to your IT Academi on 24th sep,to take admission in web design,Receptionist told me that,we r making a batch,inform u later about the class,but still I am waiting,Bhaia would u help me by giving information when class will be heid.....SHOAIB

  40. Zakaria Chowdhury  

    @SHOAIB,
    আপনি আমাদের একাডেমীর নাম্বারে ফোন করে আবার যোগাযোগ করুন।

  41. আছিব চৌধুরী  

    ভালো লাগলো আমি নিজে ও একজন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ছাত্র আপনার উদ্যোগ গুলো আমাদের সামনের পথ চলা সহজ করে দিবে। ভালো থাকবেন......জাকারিয়া ভাই শুভ কামনা রইল।

  42. MAMB  

    Rajshahi need a good IT Academy like as Sylhet IT Academy.

  43. bashir  

    kub valo laglo

  44. meah  

    thanks for nice post

  45. নামহীন  

    প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন ও প্রফেশনাল ওয়েব ডিজাইন কোর্স দু'টিও এখানে উল্লেখ করুন।

  46. নামহীন  

    ঢাকায় এই কোর্সগুলো চালু করলে ভাল হত।

  47. nishat anjum  

    ami kibhabe freelancer shomporke ro beshi jante parbo? abong ami kibhabe a bishoye online tranning nibo?

  48. নামহীন  

    আমি ফ্রিল্যান্সার হওয়ার ইচ্ছা অনেক দিন থেকেই । আমি ওয়েবসাইট ডেভেলপার হতে চাই । কিন্তু আমি B.B.A পড়াশুনা করছি ।

  49. সিলেট আইটি একাডেমী  

    B.B.A পড়েও ওয়েব ডেভলাপার হওয়া যায়। আমাদের পরিচিত একজন MBA করে ইকমার্স সাইট ডেভলাপমেন্টের কাজ করেন।

  50. নামহীন  

    A training center is required Dhaka also. Will you please think it?

    Zia

    Mirpur-11

  51. Dhananjoy Debnath  

    I want to learn graphic design. May I get any vedio Cd about Graphic Design. Please.

  52. mukto bisso  

    Vaia ami khulnate thaki, ami akjon freelancer hote cai but 6000-7000 taka diae kaj sekha amar samorther baire. Tobe amar computer+intarnet ace, ami graphic design sekte cai tai apni jodi amake asomporke kono poripurno video tutorial er link deten & valo kono boi somporke bolten jar dara ami ghore bosei neje neje sekte pari. & aktu poramorso diten to amar khub upokkrito hotam.

  53. সিলেট আইটি একাডেমী  

    Learn graphics design from

    http://psd.tutsplus.com/

    http://vector.tutsplus.com/

    Learn web development from

    http://net.tutsplus.com/

  54. রাশেদ  

    আমি রাশেদ, আমি খাগড়াছড়িতে থাকি। পোস্টটি পড়ে আমার ভালো লেগেছে। আমি এখানে থেকে কি ভাবে কাজগুলো শিখতে পারব, এই বিষয়ে আপনাদের মতামত আশা করছি। প্রযুক্তি সকল বাঙ্গালীর দুয়ারে দুয়ারে পৌঁছে যাক এমই আমার প্রতাশা। ধন্যবাদ সবাইকে।

  55. নামহীন  

    apnara dhaka te ekta seminar er aijon koren oneker upokar hobe pls bro try to do it

  56. edu4earn  

    vai zakari very fantastic blog for all people.
    I am interest outsourcing work. like seo. Pls give some instruction.
    Moazzem, Dhaka

  57. Global-Lovely-Gift  

    It's good but i want to add me as a member to this blog how could i please tell....

  58. নামহীন  

    I am interest outsourcing work. I am a java programmer(Desktop base & online base). How to learn java advance level. Now I leave in Dhaka. Please help me.........

  59. সুজন পাল  

    গত 6 এপ্রিল শুক্রবার স্বচক্ষে দেখে এলাম “সিলেট আইটি একাডেমী”. আমার খুবই পছন্দ হয়েছে সিলেট আইটি একাডেমীটি। সবচেয়ে বেশি ভালো লেগেছে আইটি একাডেমীর পরিচালকবৃন্দদের। এখানে সবাই খুব আন্তরিক। আর সেই সাথে জাকারিয়া ভাইকে আরও একবার ধন্যবাদ। # সুজন পাল, ফরিদপুর।

  60. peves  

    আমি কুমিল্লা থাকি। ইলেক্ট্রিক্যাল এর উপর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ পড়ছি। আমি outsourcing করতে আগ্রহী। আমি আপনার লেখা সাইট পড়েছি । আমার joomla এর বেসিক জানা আছে। JOOMLAR যদি কোন TUTORIAL থাকে । PLEASE এর লিংক আমাকে পাঠাবেন।
    pervesahmedrobel@ymail.com

  61. জয়  

    জাকারিয়া ভাই আমি ঢাকা বিশ্ববিদ্যালয় এ এম বি এ করসি। আমি প্রোফেসনাল ওয়েব ডেভেলপার হতে চাই। আমি কিভাবে শুরু করলে দ্রুত সফল হতে পারব। আমি এক বসর ধরে SEO এর কাজ করছি। কিন্তু কাজ টা তে কোন সৃজনশীলতা নাই এবং বরিং। আমি এখন আর SEO করতে চাচ্ছি না। কি কি বিষয় আমাকে অবশ্যই জানতে হবে একজন প্রোফেসনাল ওয়েব ডেভেলপার হওয়ার জন্য? জানালে উপকৃত হব।

  62. Md. Zahid Hossain  

    Apnader Dhakate akta branch open kora uchet.

  63. নামহীন  

    আমি আপনার প্রায় সব পোষটগুলি পড়ি,খুব উতসাহ পাই,এ্যাডসেনস নিয়ে বিসতারিত লিখুন,আমার মত অনেকেই উপকৄত হবে৷ নিমাই গুছাইত৷ হাওড়া ৷ পশচিম বঙ্গ ভারত

  64. rAseL  

    জাকারিয়া ভাই আমি শাবিপ্রবি-তে বর্তমানে MS করছি। যখন অনার্সে পরা শুরু করি তখন থেকে নিজে নিজে ফটোশপ এবং ইলাসট্রেটর এর কাজ কিছু কিছু করে মোটা-মুটি শিখেছি। বর্তমানে আমি কয়েকটা সাইটে আমার গ্রাফিক্স-এর কাজ সাবমিট করেছি কিন্তু ওরা ফিরতি মেইলে কিছু জায়গাতে ঠিক করতে বলেছে কিন্তু আমি এর কিছুই বুজতে পারছিনে কোথায় কোথায় ঠিক করতে হবে..?...আমি এখন কি করতে পারি...?

  65. bappa  

    Zakaria vaiya apni khub valo ami apner ai site a onak kicu jante pare.ami ai site a prote din aci kicu janer jonno.ami apnai akta email marketing ki vabe korbo seta jante chai celam.apni onak busy thaken seta ami jane.tai somoy kore aktu bolen vaiya please....

    rabiulaual.ngn@gmail.com amar email.

  66. bappa  

    Zakaria vaiya akta kicu bolen please amai apne ak din o replay delen na vaiya........................

    email marketing ki vabe korbo???????????????

  67. Zakaria Chowdhury  

    I do not have any idea about email marketing. Check this site, I think you might find any information about it -

    http://forums.digitalpoint.com

  68. rAseL  

    জাকির ভাই আমার প্রব্লেমটা কি পরেছেন...? যদি পরে থাকেন তাহলে প্লিজ আমাকে কি করলে ভালো হয় জানাবেন..।

  69. Zakaria Chowdhury  

    আপনি http://psd.tutsplus.com এবং http://vector.tutsplus.com থেকে শিখতে থাকুন।

  70. rashedkazi  

    Dear Zakaria,
    I would like to learn craigslist so could you help me how i can learn craigslist .

  71. Unknown  

    জাকারিয়া ভাই,
    আমি ইন্টারনেটে সম্পূর্ন নতুন একজন মানুষ৤ আজকেই আপনার এই সাইটটির সন্ধান পেলাম৤ আমি ইন্টারনেটের মাধ্যমে কাজ করার উদ্দেশ্যে এ পর্যন্ত অনেকের কাছে গিয়েছি৤ কিন্তু কারাও কাছ থেকেই সঠিক পরামর্শ পাইনি৤ আপনার সাইটটির সন্ধান পেয়ে নিজেকে খুব ভাগ্যবান বলে মনে হচ্ছে৤ আমার বাড়ী কিশোরগঞ্জ জেলায়৤ আমি শুধুমাত্র এম এম ওয়ার্ড এবং এক্সেল এর কাজ জানি৤ আর ইন্টারনেট ব্রাউজ করতে পারি৤ এখন আমি আপনার সান্নিধ্য চাই৤ আমি কিশোরগঞ্জ থেকে আপনার কাছে চলে আসব৤ কি কি প্রোগ্রাম শিখলে আমি আপনার মত না হতে পারলেও জেন আপনার 100 ভাগের ১ ভাগ হতে পারি সেই পরামর্শ দেবেন৤ আপনি আশ্বস্ত করলে আমি এক সপ্তাহের মধ্যে সিলেট একাডেমির উদ্দেশে রওনা দেব৤
    রাজিব, কিশোরগঞ্জ৤

  72. KM Enterprise  

    আমি কৌশিক, আমি টাংগাইল থাকি। আমি ফটোশপ, ইলাস্ট্রের এ কাজ করতে পারি। আমি আরো দক্ষ হতে চাই এবং ওয়েব ডিজাইনের কাজ শিখতে চাই। কোথায় শিখলে ভালো হবে তা জানালে খুশি হবো। এই বিষয়ে আপনাদের মতামত, ঠিকানা ও সহযোগিতা কামনা করছি। প্রযুক্তি সকল বাঙ্গালীর দুয়ারে দুয়ারে পৌঁছে যাক এমই আমার প্রতাশা। ধন্যবাদ সবাইকে।

  73. নামহীন  

    Zillur Rahman
    Dear Jakaria Vai
    I am a service holder. Very much interested in Outsourcing. I first get clear idea about this subject from your articles in "Computer Jogot" in 2008. I would like to give my heartiest thanks to you for your greatest effort. In general in our society people use to hide such things from others. Most people only think about their own interests. They don't want to see others success. You are exceptional I have to say. And thousands of people (youngsters and elderly ppl like me) at least get primary ideas and inspiration from your writing. You don't know how great job you have done in our selfish society. Great Job! Keep going guy!!!!

  74. নামহীন  

    ভাইয়া সিলেটে না গিয়ে অন্য কোনো উপায় আছে শেখার।আমি ঢাকায় থাকি।জানালে খুশি হবো ভাইয়া।

  75. Sylhet IT Academy  

    You can learn from here http://www.buet.ac.bd/cse/iac/index.php

  76. Polash  

    Microworkers এরaddress কি edit করা যাই? আমি address ভুল করেছি সে কারেনই মনে হয় আমি পিন পাচ্ছি না।জানালে উপকৃত হতাম। keo ki janaben Please........

  77. নামহীন  

    zakaria vaia apnar contact number ta dile valo hoto.please vaia apnar mobile number ta dile ami apner sathe jogajog korte chai.karon ami dhaka thaki tai apni jodi amke aktu opokar korten tahole valo hoto.pl give me your cell number or take my number::01677319680 for helping me.

    thanks.
    ismail

  78. নামহীন  

    জাকারিয়া ভাই,
    আমি একটা সরকারী প্রতিষ্ঠানে যান্ত্রিক প্রকৌশলী হিসেবে কাজ করছি। অফিসের কাজের পর বাসায় গড়ে ৩-৪ ঘন্টা সময় পাই। এই সময়টা কাজে লাগিয়ে ফ্রি-ল্যান্সিং-এ কতটুকু করা যাবে? এই ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ দিলে খুবই উপকৃত হব।
    ধন্যবাদ।
    নীরু

  79. Esto  

    কম্পিউটার ডিপ্লোমা তে ভর্তি হতে চাই............সিলেট কোন প্রতিষ্ঠানে ভর্তি হলে ভাল হবে।

  80. নামহীন  

    জাকারিয়া ভাই, All articles of you is very informative. It's very helpful for the beginner (like as me). Thank you for sharing your idea.

  81. rakib  

    via dhonnobad aponar ai osadharon kirty kormer jonno..................

  82. MAMB  

    জাকারিয়া ভাই,you are very helpful person. I know you haven't any earning from this site but you create this site and buy this domain to help people.

একটি মন্তব্য পোস্ট করুন